beauty-tips-for-hair-growth

শর্মিলা চন্দ্র, ১৫ মে : গরমে কম-বেশি সকলেরই চুল ঝরে পড়ার সমস্যা থাকে। এছাড়া প্রচন্ড গরমে চুলও কিন্তু নিষ্প্রাণ হয়ে পড়ে। এই জন্য এই সময় চুলের জন্য বাড়তি যত্নের প্রয়োজন। তবে চুলের বাড়তি যত্নের জন্য যে সব সয় পার্লারে গিয়ে হেয়ার ট্রিটমেন্ট করাতে হবে এমনবটা কিন্তু নয়। বাড়িতেও বেশ কিছু ঘরোয়া পদ্ধতিতে কিন্তু চুলের সুন্দর যত্ন নেওয়া যায়। এতে চুল যেমন সতেজ থাকে তেমনই চুল ঝরে পড়ার সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

ঘুরে আসি : বর্ষায় আপনার গন্তব্য হোক কালিম্পংয়ের কিছু অফবিট জায়গা

চুলের বৃদ্ধিতেও কার্যকরী অ্যালোভেরা

বাড়িতে ঘরোয়া পদ্ধতিতে চুলে যত্ন নিতে চাইলে অ্যালোভেরা কিন্তু একটি উপকারী উপাদান হতে পারে। বাড়ির ব্যালকনিতে কিন্তু সহজেই স্বল্প যত্নে অ্যালোভেরা গাছ রাখা যায়। এরপর চুলের প্রয়োজনে সেখান থেকে ছিঁড়ে ব্যবহার করা যায়।

চলুন দেখে নেওয়া যাক কীভাবে খুব সহজে বাড়িতে অ্যালোভেরা দিয়ে হেয়ার প্যাক বানানো যাবে-
১) শুষ্ক চুলে প্রাণ ফেরাতে অ্যালোভেরা বেশ উপকারী। স্নানের ঘণ্টাখানেক আগে অ্যালোভেরার সঙ্গে মধু ও নারকেল তেল ভালো করে মিশিয়ে নিন। এরপর সেটি চুলে বেশি কিছুক্ষণ লাগিয়ে রাখুন। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এতে খুব সহজেই চুলের শুষ্কতা দূর হবে।

২) অ্যালোভেরার সঙ্গে টক দই মিশিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। এই প্যাক ১০-১৫ মিনিট চুলে দিয়ে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এতে চুলের উজ্জ্বলতা ফিরবে।

৩) চুল পড়া রোধের জন্যও অ্যালোভেরা বেশ কার্যকর। এ জন্য এর সঙ্গে ডিমের কুসুম ও অলিভ অয়েল মিশিয়ে প্যাক তৈরি করুন। এরপর এটি আধঘণ্টার জন্য চুলে রেখে শ্যাম্পু করে নিন। এই প্যাক চুল পড়া রোধ করার পাশাপাশি চুলের বৃদ্ধিতেও সমানভাবে কার্যকর।

ত্বকের যত্নে অ্যালোভেরা যেমন কার্যকর তেমনই চুলের যত্নেও অ্যালোভেরা বেশ উপকারী। তাই এবার গরমে চুল শুষ্ক হলে কিংবা চুল ঝরে পড়লে নো টেনশন, অ্যালোভেরা দিয়ে চুলের যত্ন নিন, চুলের উজ্বলতা বজায় রাখুন।

BJP Helpline

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর