ব্যুরো নিউজ, ২৮ ফেব্রুয়ারি: গুজরাটের জামনগরে ৩০০০ একর জমির উপর দেশের সব থেকে বড় বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র ‘বনতারা’ গড়ল রিলায়েন্স ফাউন্ডেশন। ‘বনতারা’র সমস্ত দায়িত্বে রয়েছেন খোদ রিলায়েন্স ফাউন্ডেশনের অধিকর্তা অনন্ত আম্বানি। ওই সংরক্ষণ কেন্দ্রে বন্যপ্রাণ সংরক্ষণ ছাড়াও বিপন্ন প্রজাতির প্রাণী উদ্ধার করে তাদের সেবা শুশ্রুষা করা, ও তাদের যত্ন নেওয়া হবে। সারা দেশে এইরকম সংরক্ষণ কেন্দ্র আগে গড়া হয়েছে কিনা, তা ভেবে দেখার বিষয়।

রাজীব গান্ধীর হত্যাকারী সন্থানের মৃত্যু

wildlife-conservation

‘বনতারা’র কর্ণধার অনন্ত আম্বানি জানায়, ছোটবেলা থেকেই এইরকম কাজের প্রতি আমার আগ্রহ ছিল। সেই লক্ষেই আমি এই কাজ শুরু করেছিলাম। আমরা চাই, সারা দেশে যেই সমস্ত লুপ্তপ্রায় প্রজাতি আছে তাদের বাঁচিয়ে রাখতে হবে। তাই এই উদ্যোগ। জামতারার ওই বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে রয়েছে প্রায় ২০০ হাতি ছাড়াও বিভিন্ন প্রজাতির সরীসৃপ, গণ্ডার, কুমির, চিতা, ও পাখি সহ কোন না কোন ঘটনায় আহত হওয়া উদ্ধার করা আরও বিভিন্ন প্রাণীও।

নতুন বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র ‘বনতারা’ 

তাদের জন্য সেখানে রয়েছে পর্যাপ্ত পরিমান খাবার ও জল। এছাড়াও তাদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে, তাদের স্নানের জন্য বড় জলাশয়। শুধু তাই নয়। সেখানে তাদের চিকিৎসার জন্য ২৫ হাজার বর্গফুটের একটি হাসপাতাল তৈরি করা হয়েছে যেখানে তাদের জন্য সু চিকিৎসার ব্যবস্থা ছাড়াও রয়েছে বিভিন্ন থেরাপির ব্যবস্থা।

Advertisement of Hill 2 Ocean

ওই হাসপাতালে কী না নেই? সেখানে রয়েছে এক্স–‌রে মেশিন থেকে শুরু করে লেজার ডিভাইস, ওষুধপত্রের জন্য ফার্মাসি, ওজন মাপার ক্রেন ও অপারেশনের জন্য আলাদা ঘরের ব্যবস্থা। পশুপাখিদের যাতে সেখানে থাকতে কোনোরকম অসুবিধা না হয় সেই সমস্ত দিকে নজর রাখা হয়েছে এই বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর