weather-report rain forecast

ব্যুরো নিউজ, ২ মে :  কার্যত জ্বলছে বঙ্গ। গায়ে ফোসকা পড়ার জোগাড়। না, জল ঢেলেও মিলছে না স্বস্তি। কারন, সে জলও যেনও তপ্ত লাভা। গরমে কলকাতার তীব্রতার পারদ অতিক্রম করেছে ৪৩ ডিগ্রী। আর অন্যান্য রাজ্যেরও সেই একই করুন অবস্থা। কোথাও কোথাও তাপমাত্রার পারদ ছুয়েছে ৪৫ ডিগ্রী। পৃথিবীি যেনও হয়ে উঠেছে অগ্নিকূন্ড। তবে সে অগ্নিকূন্ড থেকে রেহাই মিললেও, এই অগ্নিকুন্ড থেকে রেহাই মেলা যখন প্রায় স্বপ্নাতিত হয়ে উঠেছিল ঠিক তখনও স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস।

এদিকে গরমে জ্বলছে ভারত, ওদিকে মরু দেশে বন্যা

উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম সর্বত্রই মানুষের হাহাকার। একটু বৃষ্টির আশার চাতক পাখির মত অবস্থা। তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করা হয়। আর একটানা সেই তাপ প্রবাহ চলে। বাংলার পূর্ব- পশ্চিমের জেলাগুলি যেমন ৪৩ ডিগ্রীতে পুড়েছে, তেমনই বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়াতেও খেল দেখিয়েছে সূর্য্যি মামা। সেখানে পারদ পৌঁছেছে ৪৫ ডিগ্রীতে। পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদ এই জেলাগুলিতেও তীব্র তাপপ্রবাহের জেরে চৃড়ান্ত সতর্কতা জারি করা হয়। কলকাতা লন্ডন হয়নি, কিন্তু হার মানিয়েছে জয়সলমেরকেও।

এর আগে শেষ বার এপ্রিল মাসে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রির গণ্ডি পেড়িয়েছিল ১৯৫৪ সালে। প্রায় ৭০ বছর পর ফের তাপপ্রবাহে রেকর্ড গড়ল এ শহর কলকাতা।

তবে এবার স্বস্তির মুখ দেখবে বঙ্গবাসী। সপ্তাহ শেষে ভিজবে বাংলা। শুক্রবার পর্যন্ত আবহাওয়ার পরিবর্তন না হলেও, শনিবার থেকেই ভোলবদল। পর পর চার দিন বৃষ্টির পূর্বাভাস। শনিবার বৃষ্টির দেখা মিলবে দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে ৷ রবি থেকে মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের  জেলাগুলিতে।

এদিকে উত্তরবঙ্গের পাঁচ জেলায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা। হাওয়া অফিস জানিয়েছে, শনিবার থেকে বৃষ্টির মাত্রা বাড়বে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম ও বাঁকুড়া জেলায় তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা পেড়িয়ে শনিবার থেকে দেখা মিলবে বৃষ্টির। বৃষ্টির কারনে রবিবার, সোমবার তাপমাত্রা কমবে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস। কিছুটা হলেও এবার নিম্নগামি হবে পারদ।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর