Sun Glass for eye protection

শর্মিলা চন্দ্র, ২২ মে: গরমের দিনে অনেকেই চোখে সানগ্লাস ব্যবহার করেন। কেউ কেউ আবার নিজেকে ফ্যাশনেবল দেখাতেও সানগ্লাস ব্যবহার করে থাকেন। তবে প্রখর রোদে বাইরে বেরোলে অবশ্যই সানগ্লাস ব্যবহার করা প্রয়োজন। এতে চোখ যেমন ভালো থাকবে, তেমনি ফ্যাশনও বজায় থাকবে। বিশেষজ্ঞদের মতে গ্রীষ্মের দিনে বাইরে বেরোলে রোদের হাত থেকে চোখকে বাঁচাতে অবশ্যই রোদ চশমা ব্যবহার করা উচিত। আসুন দেখে নেওয়া যাক রোদের হাত থেকে চোখকে সুরক্ষিত রাখতে কেন সানগ্লাস ব্যবহারের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

ত্বকের যত্নে টক দইয়ের কার্যকারিতা

সংক্রমণ এড়াতে ব্যবহার করুন রোদচশমা

রোদ সরাসরি চোখে লাগা ক্ষতিকর। তীব্র রোদে তাকানো কষ্টকর। চোখে রোদ পড়লে আমরা চোখ সংকুচিত করে তাকাই। এতে চোখের চারপাশের নরম চামড়ায় ভাঁজ পড়ে।
রোদের হাত থেকে চোখের সুরক্ষা দেয় সানগ্লাস। ফ্যাশন স্টেটমেন্টেও যোগ করে আলাদা মাত্রা। গ্রীষ্মের তাপ থেকে বাইরে বের হলে আগে অবশ্যই সানগ্লাস ব্যবহার করুন।

মাথায় রাখবেন স্টাইলিশ সানগ্লাস কেবল ফ্যাশন নয়, বরং চোখের জন্য আরামদায়ক। তপ্ত রোদ, গরম বাতাস, সূর্যের অতিবেগুনি রশ্মি, বাতাসে ভেসে বেড়ানো ধূলিকণা আমাদের চোখের ক্ষতি করে থাকে। মাইগ্রেন বা সাইনাসের সমস্যা, চোখের কর্নিয়া এবং রেটিনা সুরক্ষার জন্য দরকার সানগ্লাস।
এ জন্য গরমের সময় সানগ্লাস সঙ্গে রাখুন। চোখের সংক্রমণ এড়াতেও রোদচশমার বিকল্প নেই। যাঁরা বাইকে ঘোরেন, তাঁদের জন্য সানগ্লাস ব্যবহার করা জরুরি।

যাঁদের চোখে সমস্যা তাঁদের চিকিৎসকের পরামর্শ মেনে সানগ্লাস ব্যবহার করা উচিত। যাঁরা পাওয়ারের চশমা ব্যবহার করেন তাঁরা চাইলে হাল ফ্যাশনের যেকোনো সানগ্লাস ব্যবহার করতে পারেন। শুধু চোখের পাওয়ারের সঙ্গে মিল রেখে সানগ্লাসের কাচ পরিবর্তন করে নিতে পারেন। অতিবেগুনি রশ্মির প্রকোপ থেকে চোখ বাঁচাতে একশো ভাগ ইউভি প্রোটেকটশন দেয় এমন সানগ্লাস ব্যবহার করুন।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর