Skin Care with Multani Mitti

শর্মিলা চন্দ্র, ১০ মে: গরমের দিনে রোদে বেরোলে ত্বক অনেক সময় পুড়ে যায়। কাজের প্রয়োজনে কমবেশি প্রত্যেকটি প্রায় রোজই বাইরে বেরোতে হয়। সানস্ক্রিম নিয়মিত ব্যবহার করলেও ট্যান পড়ে যায়। অনেক সময় কালো ছোপও তৈরি হয়। হাজার চেষ্টা করলেও সেই ট্যান সহজে দূর হয় না। ফলে সমস্যা বাড়তেই থাকে।

গরমে চুলের জন্য নিন বাড়তি যত্ন

ত্বকের জেল্লা বাড়িয়ে ত্বক রাখবে উজ্জ্বল

তবে ত্বকের যত্নে মুলতানি মাটি কিন্তু যথেষ্ট উপকারী। রূপচর্চার ক্ষেত্রে জনপ্রিয় উপাদান বললেও ভুল হবে না। মুলতানি মাটি ব্যবহার করলে সহজে যেমন ট্যান দূর হবে তেমন ত্বক উজ্জ্বল দেখাবে। মুলতানি মাটি ব্যবহারে বেশ কিছু পদ্ধতি রয়েছে। ঘরোয়া পদ্ধতিতে মুলতানি মাটি দিয়ে আপনি ত্বকের যত্ন নিতে পারবেন। দেখে নেওয়া যাক ত্বকের যত্নে কীভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন-

১) যাদের তৈলাক্ত ত্বক তারাও মুলতানি মাটি ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে মুলতানি মাটি, বেসন ও টমেটোর মিশ্রণ খুব ভালো কাজ করে। এই মিশ্রণ ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয় পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতেও সহায়তা করে থাকে। এই তিনটি উপাদান দিয়ে ভালো করে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর সেটি ও মুখে মাখুন। শুকানোর জন্য ১৫-২০ মিনিট রাখুন। এরপর জল দিয়ে মুখ ধুয়ে নিন।

BJP Helpline

২) ত্বকের ক্লান্ত ভাব দূর করতে মুলতানি মাটি যথেষ্ট সহায়ক। মুলতানি মাটির সঙ্গে টক দই, ডিমের সাদা অংশ এবং কর্নফ্লাওয়ার মিশিয়ে মুখে লাগাতে পারেন। এই মিশ্রণ ত্বকের ক্লান্ত ভাব দূর করে ত্বক ঝলমলে রাখবে।

৩) ত্বক সুস্থ রাখতেও মুলতানি মাটির জুড়ি মেলা ভার। সে ক্ষেত্রে শসার সঙ্গে গোলাপ জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর সেটি ভালো করে মুখে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। দেখবেন আপনার ত্বক খুব ফ্রেশ লাগবে।

৪) মুলতানি মাটির সঙ্গে অ্যালোভেরা জেল ও গোলাপ জল মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। সেই প্যাক ভালো করে মুখে লাগিয়ে নিন। শুকানোর জন্য ১৫-২০ মিনিট রাখুন। এরপর জল দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিন। এতে ব্রণর সমস্যা যেমন দূর হবে তেমন ত্বকের কালচে ভাবও চলে যাবে। ত্বক থাকবে উজ্জ্বল ও সতেজ।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর