Skin Care with Multani Mitti

ব্যুরো নিউজ, ১২ এপ্রিল; কম-বেশি আমাদের প্রত্যেকেরই ত্বক খুব সেনসিটিভ। সেই কারণে গরমের দিনে ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন হয়। সূর্যের ইউভি রশ্মি আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। এই রশ্মি আমাদের ত্বককে নিস্তেজ, শুষ্ক করে দিতে পারে। ফলে এই রশ্মির প্রভাবে অনেক সময় ত্বক রোদে পুড়ে যায়। স্কিন ট্যানও হয়। সেই কারণে এই সময় ত্বকের যত্নে বিশেষ খেয়াল রাখা আবশ্যক। ত্বকের যত্নে রইল বিশেষ কিছু টিপস-

ভোটের প্রচারে কাস্তে হাতে ড্রিমগার্ল

Advertisement of Hill 2 Ocean

ত্বক পুড়ে গেছে? দেখে নিন কী করণীয়

গরমে ত্বকের যত্নে সানস্ক্রিন প্রয়োজন। এসপিএফ ৩০ বা তারও বেশি সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে। বাইরে যাওয়ার ১৫-৩০ মিনিট আগে সানস্ক্রিন লাগাল। এটি আপনার ত্বককে রোদে পোড়া, ট্যানিং হওয়া থেকে রক্ষা করবে।

এই সময় হালকা স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করুন। এতে ত্বকের ছিদ্রগুলিকে আটকাবে না। ত্বক ভারী বোধ করবে না। হালকা ওজনের ময়েশ্চারাইজার, সিরাম এবং সানস্ক্রিন বেছে নিন।

সূর্যের আলো আমাদের ত্বককে দ্রুত ডিহাইড্রেট করতে পারে। তাই প্রচুর জল খাওয়া উচিত। এতে ত্বক হাইড্রেটেড থাকবে। এই সময় মরশুমি ফল এবং শাকসবজি বেশি করে খান। এগুলো অতিরিক্ত পুষ্টি, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। এতে ত্বক উজ্জ্বল দেখায়।

এই সময় ঘাম এবং তাপ ত্বকে মৃত কোষ বাড়ায়। এগুলো ত্বকের ছিদ্রগুলিকে আটকে রাখে। এ জন্য সপ্তাহে অন্তত একবার এক্সফোলিয়েট করুন। এর ফলে ত্বকের মৃত কোষগুলিকে সরে যাবে। ত্বক মসৃণও থাকবে। উজ্জ্বল দেখাবে।

গরমকালে যাদের তৈলাক্ত ত্বক, তাদের নানা রকম সমস্যা দেখা দেয়। এ জন্য মুলতানি মাটি বা চন্দনের মাস্ক ব্যবহার করুন। এই মাস্কগুলো ব্রণ এড়াতেও সাহায্য করে। এছাড়া ব্রণ থেকে মুক্তি পেতে গ্রিন-টি আইস কিউব ব্যবহার করুন। অথবা গ্রিন-টি তৈরি করুন। এরসঙ্গে এসেনশিয়াল অয়েল মেশান। এবার এগুলো আইস কিউবে রাখুন। বরফ হয়ে গেলে মুখে মাসাজ করুন।

এই সময় রোদে ত্বক পুড়ে যায়। রোদে ত্বক পুড়ে গেলে সপ্তাহে দুদিন অ্যালোভেরা জেল বা অ্যালোভেরা আইস কিউব মুখে লাগান।

সূর্যের আলো ত্বকের পাশাপাশি ঠোঁটেরও ক্ষতি করে। এই সময় ঠোঁট ময়েশ্চারাইজড রাখতে লিপবাম লাগান। ঠোঁট সুরক্ষিত রাখুন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর