why-is-there-a-huge-difference-in-treatment-costs-in-government-and-private-hospitals

ব্যুরো নিউজ, ২৮ ফেব্রুয়ারি: ২০২২ সালে, সুপ্রিম কোর্ট রামদেবের পতঞ্জলি আয়ুর্বেদ সংস্থার বিজ্ঞাপনগুলির সমালোচনা করে। এই বিজ্ঞাপনের মাধ্যমে কিছু মিথ্যা ও বিভ্রান্তিকর প্রচার চালানো হচ্ছে বলে অভিযোগ ওঠে। পাশাপাশি এই বিজ্ঞাপনগুলি এমনভাবে উপস্থাপনা করা হচ্ছে যেখানে চিকিত্‍সকদের ‘খুনি’ হিসেবে চিত্রিত করেছে।

Patanjali Ayurveda advertisement 'misleading and false'

২০২০ সালে, পতঞ্জলি ‘করোনিল’ নামে একটি করোনাভাইরাস প্রতিরোধক কিট বাজারে আনে। এই ‘করোনিল’ প্রসঙ্গে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (IMA) অভিযোগ করে যে, এই কিটটি ভুয়া তথ্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এরপরই ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (IMA) পতঞ্জলির বিরুদ্ধে মামলা দায়ের করে, অভিযোগ, এই সংস্থাটি আধুনিক ওষুধের বিরোধিতা করে বিজ্ঞাপনে ভুল তথ্য প্রচার করছে।

Advertisement of Hill 2 Ocean

এর পূর্বেও সুপ্রিম কোর্ট পতঞ্জলির বিজ্ঞাপনগুলির কড়া সমালোচনা করেছিল। আদালত জানায়, বিজ্ঞাপনের মাধ্যমে এই ভাবে ভুল ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করা যাবে না। যেখানে চিকিৎসকদের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে। যা অত্যন্ত ‘দুর্ভাগ্যজনক’। গত বছর নভেম্বর মাসে পতঞ্জলি আয়ুর্বেদ সংস্থাকে সুপ্রিম কোর্ট সতর্ক করেছিল যে, বিজ্ঞাপনে ভুয়ো তথ্য প্রচার করলে তার জন্য পতঞ্জলিকে প্রতিটি পন্যের উপর এক কোটি টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। পাশাপাশি, এই বিষয়ে সরকারকে অবিলম্বে পদক্ষেপ গ্রহন করার কথাও জানায়।

মার্চ মাসেই কার্যকর করা হবে CAA

পতঞ্জলি আয়ুর্বেদ সংস্থার ‘বিভ্রান্তিকর ও মিথ্যা’ বিজ্ঞাপনের জন্য কেন্দ্রকে তীব্র ভর্ত্‍সনা করেছে শীর্ষ আদালত। আদালত জানায়, ‘সরকার চোখ বন্ধ করে বসে রয়েছে’। অবিলম্বে বৈদ্যুতিন ও মুদ্রণ মাধ্যমে পতঞ্জলির বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন বন্ধের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর