sabuj-sathi-cycle-on-bangladesh

ব্যুরো নিউজ, ২৫ এপ্রিল : বাংলার ‘সবুজ সাথী’ প্রকল্পের সাইকেল এবার পেয়ে যাবেন বাংলাদেশে। অবাক হচ্ছেন! অবাক হওয়াটাই হয়তো স্বাভাবিক। কিন্তু এবার এমনই অভিযোগ প্রকাশ্যে এসেছে। ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে বেশ কিছু প্রকল্প চালু করেছেন। তার মধ্যে একটি হল ‘সবুজ সাথী’ প্রকল্প। নবম শ্রেণীতে ওঠার পর পড়ুয়াদের সুবিধার্থে ‘সবুজ সাথী’ প্রকল্পের আওতায় তাদের বিনামূল্যে সাইকেল বিতরণ করা হয়। তবে এই ‘সবুজ সাথী’ প্রকল্পের সাইকেল এবার থেকে শুধু বাংলায় নয় পাওয়া যাচ্ছে বাংলাদেশও! ভাবছেন নিশ্চয়ই এটা কিভাবে সম্ভব?

ফের যাত্রী দুর্ভোগ! আগামী ১০ দিন ট্রেনের সময়সূচিতে বদল

বাংলাদেশে সাইকেল বিক্রি হচ্ছে ৭ হাজার টাকায়!

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে। যদিও সেই ভিডিও সত্যতা যাচাই করেনি ইভিএম নিউজ। সেই ভিডিওতেই দেখা যাচ্ছে বাংলার পড়ুয়াদের জন্য বরাদ্দ ‘সবুজ সাথী’ সাইকেল বিক্রি হচ্ছে বাংলাদেশের বাজারে। সেই সাইকেলে জল জল করছে বিশ্ব বাংলার লোগো। জানিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। মুর্শিদাবাদের জলঙ্গি থেকে ২০০ কিলোমিটার পেড়িয়ে, কাটাতাঁরের ওপারে খুলনার সাহাপুর হাটে বিক্রি হচ্ছে সবুজ সাথীর সাইকেল। স্থানীয় বাসিন্দারাও জানান, বাংলা থেকে পাচার করে সবুজসাথী সাইকেল কম দামে বাংলাদেশে বিক্রি হচ্ছে।

যদিও বাংলাদেশে ওই সাইকেল যে দামে বিক্রি হচ্ছে সেই দাম শুনলে আপনার চোখ কপালে উঠবে। জানা যাচ্ছে, স্কুল পড়ুয়াদের সাইকেল ৭০০- ৮০০ কিংবা হাজার টাকার মধ্যে বিক্রি করে দেওয়া হচ্ছে। বাংলাদেশে ওই সাইকেলই বিক্রি হচ্ছে ৭০০০-৭৫০০ টাকায়।

এখন প্রশ্ন উঠতে পারে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে কিভাবে সাইকেলগুলি যাচ্ছে?

সূত্রের খবর মূলত দুভাবে সাইকেলগুলি ও দেশের। এদেশের অনেকেরই কাঁটাতারের ওপারে জমি জমা আছে। এগুলো দেখাশোনা করতে হয়তো তারা সাইকেলে চেপে ওপারে যান। কিন্তু ফেরার সময় সাইকেলগুলি বেচে দিয়ে হাঁটা পথে ফিরে আসেন।

দ্বিতীয়ত, চোড়া পথে কাঁটাতারবিহীন এলাকা দিয়ে ওপারে পাচার করা হয় বলে অভিযোগ। অর্থাৎ এই অভিযোগ যদি সত্যি হয়, তাহলে সবুজ সাথীর সাইকেল নিয়েও যে দুর্নীতি হচ্ছে তা বলার অপেক্ষা রাখে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর