public interest litigation

 

দিল্লি হাইকোর্টে দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে কেজরিকে সরাতে দায়ের হল জনস্বার্থ মামলা

ব্যুরো নিউজ, 22 মার্চ, পুস্পিতা বড়াল: অরবিন্দ কেজরিওয়াল আবগারি দুর্নীতি মামলায় গ্রেপ্তার হলেও এখনও ইস্তফা দেননি মুখ্যমন্ত্রী পদ থেকে। বরং আপের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, তিনি প্রয়োজনে সরকার চালাবেন জেলে থেকেই। এরকম পরিস্থিতির মাঝেই দিল্লি হাই কোর্টে দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে কেজরিকে সরাতে দায়ের হল জনস্বার্থ মামলা। এই মামলায় আবেদনকারী জানতে চেয়েছেন, ‘কোন আইনে তাঁকে গ্রেপ্তারের পরও মুখ্যমন্ত্রী পদে রাখা হবে?’

কেজরির গ্রেফতারিতে কী বলছেন সমাজকর্মী আন্না হাজারে?

গ্রেফতারির তীব্র প্রতিবাদ জানিয়ে কেজরিওয়ালের পাশে দাঁড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়! কী বললেন তিনি?

দিল্লি হাইকোর্টে দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে কেজরিকে সরাতে দায়ের হল জনস্বার্থ মামলা

অরবিন্দ কেজরিওয়ালই দেশের ইতিহাসে প্রথম, যিনি গ্রেপ্তার হয়েছেন মুখ্যমন্ত্রী (Chief Minister) পদে থাকাকালীন। ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে এর আগে ইডি গ্রেপ্তার করলেও মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছিলেন তিনি গ্রেপ্তারের আগে। তবে আপের তরফে স্পষ্টভাবে জানানো হয়েছে তিনি মুখ্যমন্ত্রী থাকবেন গ্রেপ্তার হলেও।

কেজরিও শুক্রবার আদালতে যাওয়ার সময় সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বার্তা দেন, তিনি দেশের জন্য নিয়োজিত করেছেন নিজেকে। জেলের বাইরে হোক বা ভেতরে, তিনি দেশের কাজ করে যাবেন। দেশের ইতিহাসে মুখ্যমন্ত্রী পদের এমন অবস্থার মাঝেই হাই কোর্টে মামলাকারীর আবেদন, “দিল্লি বিধানসভার স্পিকার রামনিবাস গোয়েল এবং দিল্লির শিক্ষামন্ত্রী অতিশী বলছেন, মুখ্যমন্ত্রীর পদেই থাকবেন কেজরিওয়াল। প্রয়োজনে জেলে থেকেই সরকার চালাবেন। কিন্তু এমন একটি পদে থেকে সেটা অনুচিত।” পাশাপাশি মামলাকারী নিজের আবেদনে আরও জানান, “আর্থিক দুর্নীতিতে অভিযুক্ত এমন একজন ব্যক্তিকে মুখ্যমন্ত্রী পদে রাখা কোনওভাবেই উচিত নয়।”

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর