modi on Ram Mandir-Surya Tilak

ব্যুরো নিউজ, ৬ মার্চ: দীর্ঘ অপেক্ষার অবসান। অবশেষে গঙ্গার নীচ থেকে হু হু করে ছুটবে মেট্রো। দেশের মধ্যে প্রথম কলকাতাতেই নদীর নীচে ছুটবে মেট্রো।

Advertisement of Hill 2 Ocean

কলকাতা গড়ল ইতিহাস

এসপ্ল্যানেড থেকে হাওড়া এই রুটেই নদীর তোলা থেকে মেট্রো পরিষেবা চালু করার পরিকল্পনা ছিল দীর্ঘ দিনের। সেই মতো শুরু হয় কাজ, গত বছর সফল ট্রায়াল রানও হয়। তখন থেকেই মুখিয়ে ছিল বঙ্গবাসী। কবে থেকে এই মেট্রো পরিষেবা চালু হবে সেই দিনই গুনছিল শহরবাসী। তবে এই শোনা গিয়েছিল যে গত বছর ডিসেম্বর মাসেই হয়তো উদ্বোধন হতে পারে এসপ্ল্যানেড থেকে হাওড়া এই রুটেড় মেট্রো। কিন্তু সে আশায় জল!

গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি দিল ফ্রান্স

কিন্তু এবার ইতিহাস গড়ল কলকাতা মেট্রো। আজ দেশের প্রথম আন্ডার ওয়াটার মেট্রো উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। আর সেই মেট্রো দেশের অন্য কোনও প্রান্তে নয়, খাস কলকাতায়। এসপ্ল্যানেড থেকে হাওড়া এই রুটে মেট্রো পরিষেবা চালু করার ‘ডিমান্ড’ ছিল শুধু শহরবাসীর নয়, গোটা রাজ্যের। আর মানুষের সেই চাহিদা পুরন করে ইতিহাস গড়ল কেন্দ্রীয় সরকার।

গঙ্গার জলস্তর থেকে ৩৩ মিটার নীচে তৈরি করা হয়েছে টানেল। দুটি সুড়ঙ্গ দিয়ে চলবে মেট্রো। একটি আপ ও একটি ডাউন। আর গঙ্গা পেড়োতে সময় লাগবে এক মিনিটেরও কম।  যানজটের ‘জ্বালায়’ যেই পথ পেড়োতে এতদিন সময় লাগতে মূলত ৩০-৪৫ মিনিট সেই পথই এখন কয়েক মিনিটেই নির্ঝঞ্ঝাটে পেরনো যাবে।

তবে এদিন শুধু এসপ্ল্যানেড থেকে হাওড়া রুটের মেট্রো পরিষেবাই নয়, এদিন একাধিক প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্কুল পড়ুয়াদের সহ যাত্রী হয়েই  এসপ্ল্যানেড থেকে হাওড়ার পথে মেট্রো সফর করেন  মোদী। এছাড়াও আরও পাঁচটি প্রকল্পেরও উদ্বোধন করলেন তিনি। এদিন নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রো পরিষেবা ও জোকা-তারাতলা মেট্রোপথের  মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর