abortion-constitutional-right

ব্যুরো নিউজ, ৫ মার্চ: ঐতিহাসিক সিদ্ধান্ত! মহিলাদের গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি দিল  ফ্রান্স। বিশ্বের প্রথম দেশ হিসাবে ফ্রান্সই প্রথম যে দেশে গর্ভপাতকে মৌলিক আইনের আওতায় আনা হয়েছে।

আদিত্য এল-১ উৎক্ষেপণের দিনই ক্যান্সার আক্রান্ত ইসরো কর্তা সোমনাথ

Advertisement of Hill 2 Ocean

দীর্ঘদিন ধরেই মহিলাদের গর্ভপাতের অধিকার দেওয়ার দাবি তোলা হয় ফ্রান্সে। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ৮৫ শতাংশ লোক এই বিষয়টিকে সমর্থন জানিয়েছেন। সেদিকে তাকিয়ে অবশেষ সোমবার সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থনে গর্ভপাতকে মৌলিক আইনের আওতায় আনা হয়েছে। এই অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি দিয়ে ফ্রান্সের প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটার বলেন, বিশ্বে এক নতুন যুগের সূচনা হচ্ছে। সেদিকে তাকিয়ে আমরা সমস্ত মহিলাদের কাছে নয়া বার্তা দেন সেখানকার প্রধানমন্ত্রী। তিনি বার্তা দেন,  আপনার শরীর আপনার। তাই সে বিষয়ে অন্য কেউ আপনার হয়ে সিদ্ধান্ত নিতে পারে না।

আর এই সিদ্ধান্ত গ্রহনের পরেই ফ্রান্সে উৎসবের মরসুম। আইফেল টাওয়ারের সামনে একত্রিত হয় সেখানকার মানুষ। রীতিমতো আনন্দ- হুল্লোড়ে মেতে ওঠেন তারা। এমনকি মহিলারা ‘মাই বডি মাই চয়েস’ প্ল্যাকার্ড হাতে উল্লাসও করেন। আলিঙ্গন করে একে অপরের সঙ্গে আনন্দ ভাগ করে নেন সেই ছবিও উঠে আসে। আর ইতিমধ্যেই এই ছবি ভাইরাল সামাজিক মাধ্যমে। ফ্রান্স সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ফ্রান্সের মহিলাদের বিভিন্ন সংগঠন ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলিও।

গতকালই এই অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে ফ্রান্সের পার্লামেন্টের দুই কক্ষেই ভোটাভুটি হয়। আর গর্ভপাতকে সাংবিধানিক স্বীকৃতি দিতেই আনন্দ-উল্লাসে মেতে ওঠেন সেখানকার মহিলারা।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর