Madhyamik Exam qustion paper leaked

ব্যুরো নিউজ, ২ ফেব্রুয়ারি: মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস! আজ থেকে শুরু মাধ্যমিক। আর প্রথম দিনেই ফাঁস প্রশ্নপত্র। এতো নিরাপত্তা, আধুনিক ব্যবস্থাপনা, প্রশ্নপত্রে কিউ আর কোড ব্যবহার করেও প্রশ্নপত্র ফাঁস হওয়া থেকে আটকানো যাচ্ছেনা।

মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস! গাফিলতি কার?

madhyamik-exam-question-paper-leaked\

এযেনও বজ্র আঁটুনি, ফস্কা গেরো। স্বচ্ছভাবে মাধ্যমিক পরীক্ষা আয়োজন করতে মধ্যশিক্ষা পর্ষদ কতই না ফন্দী ফিকির চালু করেছে। পরীক্ষা হলে ছাত্র-ছাত্রিদের প্রবেশে ক্ষেত্রে আঁটোসাঁটো নিরাপত্তা, কিউ আর কোড চালু করা, পরীক্ষা হলে সিসিটিভি ক্যমেরার নজরদারি। তবুও ২০২৪-এর মাধ্যমিকের শুরুর দিনেী ফাঁস হয়ে গেল প্রশ্নপত্র।

আজ ২ ফেব্রুয়ারি থেকে শুরু হল মাধ্যমিক পরীক্ষা। সকাল ৯ টা ৪৫ মিনিটের মধ্যে সকল পরীক্ষার্থীদের পরীক্ষার হলে ঢুকে পড়ার জন্য সময় নির্ধারণ করে দেওয়া হয়েছিল। সকাল ১০ টা থেকে শুরু হয় পরীক্ষা। তবে পরীক্ষা শুরুর কিছুক্ষণ পরেই বিপত্তি। জানা যায় আবারও ফাঁস হয়ে গিয়েছে পরীক্ষার প্রথম ভাষার প্রশ্নপত্র।

মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার্থে বিশেষ মেট্রো

পরীক্ষা শুরুর কিছুক্ষণ পরেই বেশ কয়েকজনের হোয়াটস্যাপে পৌঁছে গেল বাংলার প্রশ্নপত্র। ফোনে ফোনে ছড়িয়ে পড়ে সেই প্রশ্নপত্র। তবে খবর মিলতেই তৎপর মধ্যশিক্ষা পর্ষদ। জানা গিয়েছে, পরীক্ষা চলাকালীনই অভিযুক্তদের খুঁজে বের করা হয়। কিভাবে সেই প্রশ্নপত্র ফাঁস হল, কাদের মাধ্যমে সামনে এলো প্রশ্নপত্র তা নিয়ে খতিয়ে দেখে পর্ষদ। তবে ইতিমধ্যেই ২ জন পরীক্ষার্থীর নাম উঠে এসেছে। ওই দুই পরীক্ষার্থীর বিরুদ্ধে এই গুরুত্বর অভিযোগ ওঠায় তাঁদের পরীক্ষাও বাতিল হতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে দেখা যাচ্ছে যে, প্রশ্নপত্রের যেই ছবি হোয়াটস্যাপে মিলেছে, তার সঙ্গে বাংলার আসল প্রশ্নপত্রের মিল রয়েছে। আর সেই প্রশ্নপত্রের কিউ আর কোড থেকে সহজেই পরীক্ষার্থীদের চিহ্নিত করা গিয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর