kumari pujo adyapith

ব্যুরো নিউজ, ১৭ এপ্রিল:রাম নবমীর দিন দক্ষিণেশ্বর আদ্যাপীঠ মন্দিরে অনুষ্ঠিত হলো কুমারী পুজো। প্রতিবছর ২০০০ কুমারীকে মাতৃরূপে পুজো করা হয় রাম নবমীর দিন। আজ থেকে ১১০ বছর আগে আদ্যামায়ের স্বপ্নাদেশ পেয়ে অন্নদা ঠাকুর ইডেন গার্ডেনের একটি গাছের তলা থেকে আদ্যা মাকে নিয়ে এসে দক্ষিণেশ্বরের পাশে আদ্যাপীঠ মন্দিরে প্রতিষ্ঠা করেছিলেন।

দুর্ঘটনার শিকার তৃণমূল প্রার্থী কাকলি ঘোষদস্তিদার! নেপথ্যে দানা বাঁধছে কোন রাজনৈতিক রহস্য?

২৮ জন কুমারীকে দিয়ে শুরু হয়েছিল কুমারী পুজো

সেই আদ্যাপীঠ মন্দিরেই অন্নটা ঠাকুর শুরু করেছিলেন বাসন্তী পূজো। এই বাসন্তী পূজার নবমীর দিন অর্থাৎ রামনবমীর দিন ২৮ জন কুমারীকে দিয়ে শুরু করেছিলেন কুমারী পুজো। সেই থেকে অন্নদা ঠাকুরের রীতিনীতি মেনে দক্ষিণেশ্বর আদ্যাপীঠ মন্দিরে রামনবমীর দিন অনুষ্ঠিত হয় কুমারী পুজো। এবছর রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা ২০০০ কুমারীকে মাতৃরূপে পুজো করা হয় দক্ষিণেশ্বর আদ্যাপীঠ মন্দিরে।

কুমারী পুজো করতে গিয়ে কুমারীদের মধ্যেই মায়ের দর্শন পেয়েছিলেন অন্নদা ঠাকুর। সেই থেকেই এই আদ্যাপীঠ মন্দিরে কুমারী পুজো অনুষ্ঠিত হয়। এই রামনবমীর দিন আদ্যাপীঠ মন্দিরে কুমারী পুজো দেখতে হাজার হাজার ভক্তের সমাগম ঘটে। সমগ্র কুমারী পুজোটি পরিচালনায় ছিলেন আদ্যাপীঠের সাধারণ সম্পাদক তথা ট্রাস্টি ব্রহ্মচারী মুরাল ভাই৷

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর