Indian Army Agniveer Recruitment Application Start

লাবনী চৌধুরী, ৮ ফেব্রুয়ারি: ভারতীয় সেনাবাহিনী অগ্নিবীরদের পরবর্তী নিয়োগ সমাবেশের জন্য আজ, ৮ ফেব্রুয়ারি থেকে নিবন্ধন প্রক্রিয়া শুরু। ভাবছেন কী ভাবে আবেদন করবেন? তবে এই প্রতিবেদনটি আপনার জন্য।

ইতিহাস গড়ল উত্তরাখণ্ড | পাশ হল অভিন্ন দেওয়ানি বিধি বিল

প্রতিরক্ষা মন্ত্রক পূর্ববর্তী বছরে অগ্নিপথ স্কিম প্রকাশ করেছিল, যার অধীনে যোগ্য আবেদনকারীরা 4 বছরের জন্য ভারতীয় সেনাবাহিনীতে সেবা করার সুযোগ পান। প্রতি বছর, বিভিন্ন আর্মি রিক্রুটমেন্ট অফিস যোগ্য প্রার্থীদের নিয়োগের জন্য ভারতীয় সেনা অগ্নিপথ বিজ্ঞপ্তি 2024 পিডিএফ প্রকাশ করে। অনেক আবেদনকারী এই নিয়োগের জন্য প্রস্তুতি নিচ্ছেন এবং ভারতীয় সেনা অগ্নিবীর নিয়োগ 2024 প্রকাশের জন্য অপেক্ষায় রয়েছেন। তবে আর অপেক্ষা নয়। আজ থেকেই আবেদন করা যাবে ভারতীয় সেনা অগ্নিবীর নিয়োগ 2024-এর জন্য। দশম, দ্বাদশ, আইটিআই পাস এবং স্নাতক প্রার্থীরা ভারতীয় সেনা অগ্নিবীর ভারতী 2024-এর জন্য আবেদন করতে পারেন।
Indian Army Agniveer Recruitment 2024 Application Start

তবে এই নিয়োগের জন্য আপনাকে অবশ্যই শারীরিকভাবে ফিট হতে হবে। কারণ নির্বাচন পরীক্ষা লিখিত এবং শারীরিক পরীক্ষার মাধ্যমে করা হবে। আপনি ভারতীয় সেনা অগ্নিবীর-এ আবেদন করার জন্য যোগ্য হলে অফিসিয়াল ওয়েবসাইট @ joinindianarmy.nic.in-এ এসে নিজের আবেদন পত্রটি পূরণ করতে পারেন। 

ভারতীয় সেনাবাহিনী, ভারতীয় নৌবাহিনী, ভারতীয় বিমানবাহিনীর মতো সমস্ত শাখার জন্য প্রতিরক্ষা মন্ত্রক অগ্নিপথ স্কিম চালু করেছিল যার অধীনে নির্বাচিত আবেদনকারীরা 4 বছরের জন্য চাকরি করার সুযোগ পান। সারা ভারত থেকে লক্ষ লক্ষ আবেদনকারী এই স্কিমের জন্য ভালোভাবে প্রস্তুতি নেয় এবং তারপরে পরিষেবার জন্য নির্বাচনী পরীক্ষা দিয়ে থাকে। আসন্ন ভারতীয় সেনা অগ্নিবীর বিজ্ঞপ্তি 2024-এর অধীনে হাজার হাজার পদ রয়েছে। তবে, ভারতীয় সেনা অগ্নিবীর 2024 এর বিজ্ঞপ্তি অনুসারে অগ্নিবীরের বয়স সীমা 17.5 থেকে 23 বছরের মধ্যে হতে হবে।
আমেরিকায় একের পর এক ভারতীয় পড়ুয়ার রহস্যমৃত্যু
ভারতীয় সেনা অগ্নিবীর যোগ্যতা 
এমন একাধিক পদ রয়েছে যার জন্য ভারতীয় সেনা অগ্নিবীর যোগ্যতা 2024 আলাদা।  
অগ্নিবীর (সাধারণ দায়িত্ব) পদের জন্য আবেদনকারীদের রাজ্য বা কেন্দ্রীয় বোর্ড থেকে দশম শ্রেণী পাস করতে হবে।
অগ্নিবীর (কারিগরি) পদের জন্য আপনাকে অবশ্যই পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিত-সহ 12 তম শ্রেণী পাস  করতে হবে।
অগ্নিবীর (ক্লার্ক) পদের জন্য আপনাকে যেকোনো বিষয়ে দ্বাদশ পাস হতে হবে।
অগ্নিবীর (ট্রেডসম্যান) পদের জন্য আপনাকে যেকোনো বোর্ড থেকে অষ্টম বা দশম করতে হবে।
ভারতীয় সেনা অগ্নিবীর বয়স সীমা 
পদের নাম ভারতীয় সেনা অগ্নিবীর বয়স সীমা 2024
অগ্নিবীর (সাধারণ দায়িত্ব) 17.5 থেকে 23 বছর
অগ্নিবীর (প্রযুক্তিগত) 17.5 থেকে 23 বছর
অগ্নিবীর (কেরানি) 17.5 থেকে 23 বছর
অগ্নিবীর (ব্যবসায়ী) 17.5 থেকে 23 বছর

আবেদনের জন্য প্রয়োজনীয় নথি
অগ্নিবীর আবেদনপত্র 2024 অগ্নিপথ প্রকল্পে আগ্রহী প্রার্থীদের ভারতীয় সেনা অগ্নিবীর আবেদনপত্র 2024 @ joinindianarmy.nic.in পূরণ করতে হবে। আপনি অনলাইনে নিবন্ধন করতে পারেন এবং তারপরে লিখিত পরীক্ষার প্রস্তুতি শুরু করতে পারেন যার পরে চূড়ান্ত নির্বাচন করা হবে। 
অনলাইন ফর্মটি পূরণ করতে আপনার আধার কার্ড, 10 তম শংসাপত্র, স্বাক্ষর এবং ফটোগ্রাফের মতো মৌলিক নথিগুলির প্রয়োজন।
স্ক্যান করা পাসপোর্ট সাইজের ছবি যা 10 Kb থেকে 20 Kb এর মধ্যে jpg ফরম্যাটে হতে হবে।
স্বাক্ষরের স্ক্যান করা ছবি যা 5 Kb থেকে 10 Kb, এর মধ্যে jpg ফরম্যাটে হতে হবে।
বৈধ ব্যক্তিগত ইমেল, ব্যক্তিগত মোবাইল নম্বর। 
রাজ্য, জেলা এবং তহসিল/অধিবাসের ব্লক সম্পর্কে বিশদ বিবরণ (শুধুমাত্র JCO/OR তালিকাভুক্তির আবেদনের জন্য)। 
 ক্লাস 10 এর বিশদ মার্কশিট এবং অন্যান্য উচ্চ শিক্ষাগত যোগ্যতা, যে বিভাগ/প্রবেশের জন্য আবেদন করা হয়েছে তার যোগ্যতার মানদণ্ড অনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে।
কীভাবে আবেদন করবেন?
অনলাইন ভারতীয় সেনা অগ্নিবীর নিয়োগ 2024-এর জন্য @ joinindianarmy.nic.in- এই অফিসিয়াল ওয়েবসাইট খুলুন এবং হোমপেজের জন্য অপেক্ষা করুন। অগ্নিবীর লিঙ্কে ক্লিক করুন এবং এগিয়ে যান। অগ্নিবীর বিজ্ঞপ্তিটি নির্বাচন করুন যার অধীনে আপনি আবেদন করার বাটানটি ক্লিক করুন। মোবাইল নম্বর ব্যবহার করে নিবন্ধন করুন এবং তারপর একটি পাসওয়ার্ড তৈরি করুন। নাম, মায়ের নাম, পিতার নাম, যোগ্যতার মতো বিশদ বিবরণ-সহ আবেদনপত্রটি পূরণ করুন এবং তারপরে এটি জমা দিন। বিশদটি যাচাই করুন এবং তারপরে স্বাক্ষর এবং ফটোগ্রাফ আপলোড করুন। আবেদনপত্র জমা দিন এবং তারপর একটি প্রিন্ট আউট নিন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর