healthy-recipe

পুস্পিতা বড়াল, ১০ মে: বেগুন ভাজা হোক কিংবা ভর্তা সব ধরনের রেসিপি বানিয়ে ফেলেছেন। কিন্তু বাচ্চারা মোটেই খেতেই চাইছে না? এমনকি নিজের মুখেরও স্বাদ চলে গেছে একই খাবার খেয়ে খেয়ে? তাহলে বেগুন দিয়ে আজই বাড়িতে বানাতে পারেন ‘দই বেগুন!’ যা সকলেই চেটে পুটে খাবে। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি।

আজকের থালা সাজান নিরামিষ দই পটল দিয়ে, থালা চেটে খাওয়ার মত রেসিপি

কীভাবে বানাবেন দই বেগুন?

উপকরণ-

বেগুন – ৪০০ গ্রাম, সরষের তেল- ৪৫ গ্রাম, তেজপাতা – ১টা, এলাচ -২ টি, দারুচিনি- ১ টি, লবঙ্গ – ২ টি, হিং – আধা চা চামচ, জিরে গুঁড়ো – আধা চা চামচ, লাল লঙ্কা গুঁড়ো – আধা চা চামচ, হলুদ – ১/৪ চা চামচ ( ২ গ্রাম মেরিনেশনের জন্য), দই – ১৬০ গ্রাম, লবণ – ৬ গ্রাম (মেরিমেশনের জন্য ৪ গ্রাম), চিনি -১৫ গ্রাম, ময়দা – আধা চা চামচ, গরম জল -১২৫ মিলি, গরম মশলা – আধা চা চামচ, ভাজা মশলা – আধা চা চামচ, ঘি – এক চা চামচ, কাঁচা মরিচ – ৪ টি।

প্রক্রিয়া-

প্রথমে বেগুনকে পুরু করে কেটে নিতে হবে। এরপর বেগুনে লবণ ও হলুদ মাখিয়ে রাখতে হবে। তারপর একে একে দই লবণ, চিনি ও ময়দা দিয়ে বেগুনটিকে মেরিনেট করে কিছুক্ষণ রেখে দিন। এরপর প্যানে সরষের তেল দিয়ে বেগুনটি বাদামি না হওয়া পর্যন্ত ভেজে নিতে হবে। এবার অন্য একটি পাত্রে তেজপাতা, এলাচ, দারুচিনি ও লবঙ্গ ভেজে নিতে হবে এবং অল্প আঁচ কমিয়ে সেখানে হিং দিয়ে দিতে হবে।

তারপর অল্প আঁচে জিরে, লাল মরিচ ও হলুদ ভেজে নিয়ে মেরিনেট করা বেগুনটি দিয়ে নিতে হবে। যতক্ষণ পর্যন্ত তেল না ভেসে উঠছে ততক্ষণ রান্না চালিয়ে যেতে হবে। এরপর অল্প গরম মশলা দিয়ে খানিকক্ষণ নাড়িয়ে ভাজা মশলা, ঘি ও কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিয়ে পরিবেশন করুন সুস্বাদু বেগুন। এই রেসিপিটিকে ভাত বা লুচির সাথেও পরিবেশন করতে পারেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর