firearm bought from Germany

ব্যুরো নিউজ, ২৮ এপ্রিল: সন্দেশখালি আবহেই উঠে গেল আগ্নেয়াস্ত্র কেনার নিষেধাজ্ঞা! এবার থেকে জার্মানি থেকেও কেনা যাবে অস্ত্র।

রাজা-মহারাজাদের নিয়ে বিতর্কিত মন্তব্য! এবার রাহুলের বিরুদ্ধে সরব মোদী

দু-দিন আগেই এরাজ্য থেকে উদ্ধার হয়েছে বিপুল পরিমাণ অস্ত্র। শুধু অস্ত্রই নয়, বিস্ফোরক, বোমা, কার্তুজ, বিদেশি নাইন এমএম পিস্তল, দেশি ৭ এম‌এম পিস্তল। যা নিয়ে কার্যত শোরগোল পড়ে গিয়েছে রাজ্য-রাজনীতিতে। এই ঘটনায় উঠে এসেছে আন্তর্জাতিক অস্ত্র চোরাচালান যোগ। জানা গিয়েছে, সেই সকল বিদেশী অস্ত্র মার্কিন মুলুক থেকে আমদানি করা হয়েছে।

আর এই ঘটনার মধ্যেও আগ্নেয়াস্ত্র কেনার নিষেধাজ্ঞা তুলে নিয়েছে জার্মানি। এতো দিন ভারত জার্মানি থেকে অস্ত্র কিনতে পারত না। কিন্তু এবার ভারতকে বিশেষ ছাড় দিয়েছে জার্মানি। আর তাতে করেই জার্মানি থেকে বিদেশী আগ্নেয়াস্ত্র এদেশে আনা যাবে।

ভোট আবহেই ভারত- বাংলাদেশ সিমান্তে অবস্থিত সন্দেশখালি থেকে বিপুল অস্ত্র ভাণ্ডারের খোঁজ মেলে। মনে করা হচ্ছে ভারত- বাংলাদেশ সিমান্তে হওয়ায় ওই অঞ্চল থেকে খুব সহজেই বাংলাদেশ মারফৎ আন্তর্জাতিক সংযোগ করার সুবিধা রয়েছে। আর এই সুবিধাকে কাজে লাগিয়েই নদী পথেই ওই বিপুল অস্ত্র সেখানে মজুত করা হয়েছে।

চারধাম যাত্রা নিয়ে তৎপর মুখ্যমন্ত্রী ধামি | আধিকারিকদের সঙ্গে বৈঠক | দিলেন একাধিক নির্দেশিকা

আর এই ঘটনার মাঝেই জার্মানি জানায়, এর আগে ‘অ- নেটো’ (NATO)  এমন দেশগুলিতে ছোট অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা ছিল। কিন্তু সম্প্রতি ভারতকে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। যার হলে জার্মানি থেকে ভারতীয় সামরিক বাহিনী এবং রাজ্য পুলিশ বাহিনী আগ্নেয়াস্ত্র ও অস্ত্র-শস্ত্র কিনতে পারবে।  

জানা গিয়েছে, জার্মান কোম্পানি Heckler & Koch- এর প্রস্তুত করা এমপি-5 সাবমেশিন বন্দুক বর্তমানে NSG ও ভারতীয় নৌবাহিনীর মেরিন কমান্ডোরা ব্যবহার করে। ফলে জার্মানি থেকে আগ্নেয়াস্ত্র কেনার বিশেষ ছাড় পত্র মেলায় ভারতীয় সামরিক বাহিনীর জন্য তা সুবিধাজনক।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর