Chardham Yatra

ব্যুরো নিউজ, ২৮ এপ্রিল: চারধাম যাত্রা নিয়ে তৎপর উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ধামি। আধিকারিকদের সঙ্গে করলেন বৈঠক। দিলেন একাধিক নির্দেশিকা।

বেআইনি অস্ত্রপাচারের সঙ্গে কি যুক্ত ছিলেন শাহজাহান? উঠে আসছে একাধিক তথ্য

উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী ও যমুনোত্রী নিয়েই চারধাম যাত্রা। এই যাত্রার মোট দূরত্ব প্রায় ২ হাজার ৫০০ কিলোমিটার। প্রতি বছরের মত এবছরও শুরু হতে চলেছে এই চারধাম যাত্রা। আগামী মে মাসে চারধাম যাত্রা শুরু হতে পারে বলে মনে করা হচ্ছে। এবছর এখনও পর্যন্ত ১৫ লক্ষ তীর্থযাত্রী চারধাম দর্শনের জন্য অনলাইনে নাম লিখিয়েছে বলে জানা গিয়েছে।

মহাদেব বেটিং অ্যাপ মামলায় গ্রেফতার অভিনেতা সাহিল খান

২০২২ সালে উত্তরাখণ্ডে চারধাম যাত্রায় ৩৯ জন তীর্থযাত্রীর মৃত্যু হয়েছিল বলে জানা গিয়েছে। ওলটিটিউড সিকনেশের কারনে শারীরিক অসুস্থতায় সেই দর্শনার্থীদের মৃত্যু হয়েছিল বলে প্রশাসনের তরফে জানানো হয়েছিল। এরপরেই গত বছর চারধাম যাত্রায় তীর্থযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার উপর জোর পদক্ষেপ নেয় উত্তরাখণ্ড সরকার।

তাই এবছরও চারধাম যাত্রায় তীর্থযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার কড়া নজর দেওয়া হয়েছে। পর্যটকদের জন্য ১১ টি ভাষায় স্বাস্থ্য নির্দেশিকা জারি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। দর্শনার্থীদের সুরক্ষা ও নির্বিঘ্নে যাত্রা সম্পন্ন করতে এ বছর চারধাম দর্শন শুরুর আগেই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি রাজ্য প্রশাসনের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন।

বিভিন্ন দপ্তরের সচিবদের যাত্রাস্থলের প্রস্তুতি খতিয়ে দেখতে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। ডিজিকে সরেজমিনে উপস্থিত থেকে যাত্রাপথের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এর পাশাপাশি, বনাঞ্চলে যাতে অগ্নিকাণ্ডের ঘটনা না ঘটে, সেদিকে সতর্ক থাকতে হবে। এমনকি ঘোড়া ও খচ্চরের মালিকদের সম্পূর্ণ  তথ্য যাচাই করতে হবে। সেগুলির সুস্থতার দিকে নজর রাখতে হবে।

এছাড়াও কোনও তীর্থযাত্রীর শারীরিক সমস্যা থাকলে যেমন হার্টের সমস্যা, উচ্চ রক্তচাপ এমনকি গর্ভবতী মহিলাদের চারধাম যাত্রা না করার পরামর্শ দিয়েছে প্রশাসন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর