DAAB CHINGRI RECIPE

পুস্পিতা বড়াল, ২ মে: ঘটি হোক বা বাঙাল, চিংড়ি ভালোবাসেন না এমন খুব কম মানুষই আছেন। সর্ষে দিয়ে চিংড়ি হোক বা ডাব চিংড়ি বা গরম ভাতের সঙ্গে আলু চিংড়ির পাতলা ঝোল। এসবই পাতে পড়লে খাওয়া একদম জমে যায়। কিন্তু অনেকেই কঠিন ভেবে এইসব রান্না করতে চান না। এদিকে খাওয়ার ইচ্ছেও থাকে ভরপুর। তাই জেনে নিন ডাব চিংড়ি রাঁধার একটি সহজ উপায়।

এদিকে গরমে জ্বলছে ভারত, ওদিকে মরু দেশে বন্যা

কীভাবে বানাবেন ডাব চিংড়ি?

উপকরণ

৫ টি গলদা চিংড়ি
১ টি শাঁস যুক্ত ডাব
১০০ গ্রাম পেঁয়াজ
১ টেবিল চামচ পোস্ত
২ টেবিল চামচ কালো সর্ষে
১ ইঞ্চি মাপের আদা
৩ টি কাঁচা লঙ্কা
১/২ কাপ ডাবের শাঁস
৮-১০ টেবিল চামচ ডাবের জল
৩ টেবিল চামচ সর্ষের তেল
১ চা চামচ হলুদ গুঁড়ো
১ চা চামচ কাশ্মীরি লাল লঙ্কা গুঁড়ো
স্বাদ অনুযায়ী নুন
৩/৪ কাপ আটার তৈরি ডো (ডাবের মুখ সিল করার জন্য)

মাছ ভাজার জন্য প্রয়োজনীয় উপকরণ

১/২ চা চামচ হলুদ গুঁড়ো
১ টেবিল চামচ সর্ষের তেল
১/২ চা চামচ নুন

প্রণালী: প্রথমে চিংড়ি মাছ গুলোকে ভালো করে পরিষ্কার করে,ধুয়ে জল ঝরিয়ে নুন আর হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মেখে ১০ মিনিট রেখে দিন।আর ১০ মিনিট পর ফ্রাই প্যানে তেল গরম করে চিংড়ি মাছ গুলোকে ভেজে তুলে রাখুন। ডাব থেকে শাঁস বের করে নিন।

এরপর মিক্সিতে একসঙ্গে সরষে, পোস্ত, পিয়াঁজ, আদা, কাঁচা লঙ্কা,ডাবের শাঁস ও ডাবের জল দিয়ে ভালো করে পেস্ট তৈরি করে নিন।এবার তৈরি করা মসলার পেস্ট এর মধ্যে পরিমাণ মত নুন, হলুদ গুঁড়ো,সরষের তেল আর লঙ্কা গুঁড়ো অ্যাড করে ভালো করে মিশিয়ে তার মধ্যে ভেজে রাখা চিংড়ি মাছগুলো দিয়ে ভালো করে ম্যারিনেট করে নিন।

এবার মাছ গুলো আর মসলার পেস্ট টি ডাবের মধ্যে ঢেলে দিয়ে ডাবের মুখ ঢেকে আটার ডো দিয়ে ভালো করে সিল করে দিন। একটি ছড়ানো গভীর সসপ্যানের মাঝে স্ট্যান্ড বসিয়ে তার উপর ডাব টিকে বসিয়ে পাত্রে জল ঢালুন এমনভাবে যাতে ডাবের তোলার ১ ইঞ্চি মত জলে ডুবে থাকে।এবার গ্যাস অন করে ঢাকা দিয়ে পাত্রের মুখ বন্ধ করে ৪৫-৫০ মিনিট মত ভাপে রাখলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু ডাব চিংড়ি। কিছুক্ষন পর সাবধানে ডাবটিকে সসপ্যানের বাইরে বের করে এনে আটা দিয়ে আটকানো মুখটা খুলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু ডাব চিংড়ি।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর