ব্যুরো নিউজ, ২৮ ফেব্রুয়ারি: বার্ড ফ্লুর কবলে দক্ষিণ মেরুর বরফে আচ্ছাদিত মহাদেশ অ্যান্টার্কটিকা। সেখানকার পাখিদের মধ্যে এইচ৫এন১ প্রজাতির ভাইরাস থাবা বসিয়েছে। এতদিন ধরে বার্ড ফ্লুর যতগুলো প্রজাতি ধরা পড়েছে তার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিকারক বার্ড ফ্লুর এই প্রজাতি বলে মনে করা হচ্ছে।

দেশের সব থেকে বড় বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র জামনগরের ‘বনতারা’

Antarctica

অত্যন্ত ছোঁয়াচে এই ভাইরাসে যদি কোন পাখি আক্রান্ত হয়, তবে তার মৃত্যু নিশ্চিত। রবিবার এক বিবৃতি দিয়ে অ্যান্টার্কটিকার বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র ‘হায়ার কাউন্সিল ফর সায়েন্টিফিক ইনভেস্টিগেশন’ এই কথা জানিয়েছে।

অ্যান্টার্কটিকায় বিপদে পেঙ্গুইন

সেই বিবৃতিতে তাঁরা জানিয়েছে, অ্যান্টার্কটিকার প্রিমাভেরা এলাকায় অবস্থিত ওই গবেষণা কেন্দ্র সংলগ্ন এলাকায় তাঁরা কিছু সামুদ্রিক পাখির দেহ পড়ে থাকতে দেখেন। তাঁরা সেই পাখিগুলির ময়না তদন্ত করে জানতে পারেন তাদের দেহে বাসা বেঁধেছে এইচ৫এন১ প্রজাতির ভাইরাস দ্বারা সৃষ্ট বার্ড ফ্লু। এই ভাইরাস ছড়ানোর ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে চলেছে বিশাল পেঙ্গুইন প্রজাতি।

Advertisement of Hill 2 Ocean

যদি অ্যান্টার্কটিকায় অবস্থিত বিশাল পেঙ্গুইন প্রজাতির একজনের উপরও এই ভাইরাস অ্যাটাক করে তবে পেঙ্গুইন প্রজাতিকে বিলোপ হয়ে যাওয়া থেকে কেউ রক্ষা করতে পারবে না। এমনকি শুধু জীবিত পাখিই নয়, মৃত পাখির দেহের থেকেও খুব তাড়াতাড়ি ছড়ায় এই ভাইরাস। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর