ব্যুরো নিউজ, ২৬ এপ্রিল: ‘রাশিয়াকে মদত দিচ্ছে ইরান ও চীন’ অভিযোগ তুলে সরব বাইডেন।

বৈশাখী উৎসবে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক | আবেগঘন মুহূর্তে কি বললেন তিনি?

যুদ্ধ আবহেই ইউক্রেনকে অস্ত্র পাঠাতে শুরু করেছে যুক্তরাষ্ট্র;। এদিকে বাইডেনের দাবি, চীন ও ইরান রাশিয়াকে সাহায্য করছে। আর এই অভিযোগ তুলে সরব মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 
আমেরিকা তার মিত্র দেশগুলির নিরাপত্তা জোরদার করতে জো বাইডেন ইউক্রেন ও ইসরায়েলের জন্য জাতীয় নিরাপত্তা সম্পূরক USD 95.3 বিলিয়ন সহায়তা প্যাকেজ স্বাক্ষর করেছেন এবং তাইওয়ান সহ ইন্দো-প্যাসিফিক অঞ্চলেও নিরাপত্তা জোরদার করতে আমেরিকা অর্থ সাহায্য করেছে। 
রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য ইউক্রেনে অত্যন্ত প্রয়োজনীয় অস্ত্র ও গোলাবারুদ পাঠাতে শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেনের অভিযোগ যে, চীন, ইরান এবং উত্তর কোরিয়ার মতো দেশগুলি এই যুদ্ধে মস্কোকে সহায়তা করছে । বাইডেন বলেন, "রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র দেশগুলি তাকে যথেষ্ট সাহায্য করছে। ইরান তাকে ড্রোন পাঠিয়েছে। উত্তর কোরিয়া তাকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি শেল পাঠিয়েছে। চীন রাশিয়ার প্রতিরক্ষা উৎপাদন বাড়ানোর জন্য উপাদান এবং পরামর্শ দিচ্ছে," সংশ্লিষ্ট বিলটিতে বাইডেন স্বাক্ষর করার সময় বলেছিলেন, রাশিয়া ইউক্রেনের শহর এবং অবকাঠামোর বিরুদ্ধে বিমান হামলা বাড়িয়েছে। তাদের মাতৃভূমি রক্ষাকারী সাহসী ইউক্রেনীয়দের উপর যুদ্ধাস্ত্র বর্ষণ করেছে। আর তাই এখন আমেরিকা এই যুদ্ধ চালনার জন্যইউক্রেনের প্রয়োজনীয় অস্ত্রশস্ত্র ও প্রয়োজনীয় সামরিক সরঞ্জাম ইউক্রেনে  সরবরাহ করছে। এমনকি বাইডেন এও বলেন যে, "এই প্যাকেজটি আক্ষরিক অর্থে শুধুমাত্র ইউক্রেনের নিরাপত্তা নয়, ইউরোপের নিরাপত্তা, আমাদের নিজস্ব নিরাপত্তার জন্য একটি বিনিয়োগ"।
 
তিনি বলেন, "আমরা আমাদের নিজস্ব মজুদ থেকে ইউক্রেনের সরঞ্জাম পাঠাচ্ছি। তারপরে আমরা এখানে আমেরিকান কোম্পানিগুলির তৈরি নতুন পণ্যগুলি দিয়ে আমেরিকায় সেই ফাঁক পূরণ করব। অ্যারিজোনায় তৈরি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র, আলাবামাতে তৈরি জ্যাভেলিন, ওহিও, পেনসিলভানিয়া এবং টেক্সাসে তৈরি আর্টিলারি শেল। অন্য কথায়, আমরা ইউক্রেনকে সাহায্য করছি একই সাথে, আমাদের নিজস্ব শিল্প ভিত্তিতে বিনিয়োগ করছি। আমাদের নিজস্ব জাতীয় নিরাপত্তা জোরদার করছি এবং সারা আমেরিকা জুড়ে প্রায় 40টি রাজ্যে চাকরির সমর্থন করছি,” বলে জানান রাষ্ট্রপতি বাইডেন। 
বাইডেন রাশিয়ান আগ্রাসনের বিরুদ্ধে বলেন, আমেরিকা রাশিয়ান আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের লড়াইকে সমর্থন করে। এর পাশপাশি আমেরিকার নেতৃত্বের শক্তি সম্পর্কে আমরা একটি শক্তিশালী বার্তা পাঠাচ্ছি। ইউক্রেনের বাহিনীকে সমালোচনামূলক সহায়তা প্রদানের জন্য আমরা যে 50 টিরও বেশি দেশের জোটের সাথে কাজ করেছি সেই কাজ মার্কিন যুক্তরাষ্ট্র চালিয়ে যাবে"।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর