bangladesh-soujaner-ilish-export-decision

ব্যুরো নিউজ,২৫ সেপ্টেম্বর:বাংলাদেশ এবার উৎসবের মুখে ভারতে ‘সৌজন্যের ইলিশ’ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। যদিও, শুরুতে অভ্যন্তরীণ চাহিদার কথা মাথায় রেখে সরকার জানিয়েছিল, তারা ইলিশ রফতানি করবে না। তবে শেষ মুহূর্তে, মুহাম্মদ ইউনূস সরকারের পক্ষ থেকে পুজোর আগে তিন টন ইলিশ পাঠানোর অনুমতি দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ইলিশ পাঠানোর ক্ষেত্রে ব্যাখ্যাও দেওয়া হয়েছে।

ভিনেশ ফোগাটের ক্ষমা চাওয়ার প্রয়োজনঃ যোগেশ্বর দত্তের কড়া মন্তব্য

লিশ ‘উপহার’ হিসেবে পাঠানো হয়নি

বাংলাদেশের জলসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জানিয়েছেন, ওই ইলিশ ‘উপহার’ হিসেবে পাঠানো হয়নি। বরং, রাজস্ব ও বৈদেশিক মুদ্রার প্রয়োজনেই ইলিশ রফতানি করা হয়েছে। গত শনিবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করে ইলিশ রফতানির কথা জানায়। যা পরে দেশের অভ্যন্তরে এই নিয়ে আলোচনা শুরু  হয়। ইউনূস সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল যে ইলিশের মতো ‘ক্ষুদ্র ইস্যু’ ভারত-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ককে প্রভাবিত করবে না। তারা ভারত থেকে ডিম আমদানি করার পর আলু এবং পেঁয়াজ রফতানি স্বাভাবিক রাখার দাবি করেছে। সৈয়দা রিজওয়ানা বলেন, “এটি ছোট করে দেখার মতো বিষয় নয়, আমাদের এখন ডলারের খুব প্রয়োজনআখঅন্যদিকে, বাংলাদেশের সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ মাহমুদুল হাসান এই যুক্তি মানতে রাজি নন। তিনি ইউনূস সরকারের কাছে একটি আইনি নোটিস পাঠিয়েছেন, যেখানে তিনি উল্লেখ করেছেন যে দেশের বাজারে ইলিশের যথেষ্ট চাহিদা রয়েছে। তার মতে, দেশের বাজারে ইলিশের দাম বিদেশের তুলনায় অনেক বেশি।২০১৫ সালের ৬ সেপ্টেম্বর প্রকাশিত বাংলাদেশের জাতীয় রফতানি নীতি অনুযায়ী, ইলিশকে শর্ত সাপেক্ষে রফতানি পণ্যের তালিকায় রাখা হয়। প্রথমে ২০১৯ সালে বিদেশে ইলিশ রফতানির অনুমতি দেওয়া হয়। শেখ হাসিনা সরকারের সময় ইলিশ রফতানির উপর নিষেধাজ্ঞা থাকলেও, সাম্প্রতিক বছরগুলোতে দুর্গাপুজোর সময়ে ভারতে ইলিশ পাঠানো হত।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে পদক বিতরণ, কঠোর নিরাপত্তা ব্যবস্থা

যদিও ইউনূস সরকারের অধীনে এবছর অভ্যন্তরীণ চাহিদার কথা উল্লেখ করে তারা উৎসবের মরসুমে ভারতে ইলিশ না পাঠানোর ঘোষণা করেছিল, কিন্তু কলকাতার মাছ আমদানিকারকদের সংগঠন ‘ফিশ ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন’ বাংলাদেশের বিদেশ মন্ত্রকের কাছে আবেদন করে যাতে দুর্গাপুজোর সময়ে ইলিশ রফতানির অনুমোদন দেওয়া হয়।চঅবশেষে, বাংলাদেশের সরকার ঘোষণা করেছে যে দুর্গাপুজোর জন্য ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রফতানির অনুমোদন দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর