AstraZeneca withdraws vaccine

ব্যুরো নিউজ, ৯ মে: বিশ্বের বাজার থেকে এবার কোভিড ভ্যাকসিন তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা।

‘আমি গর্বিত যে আমি ভারতীয়’ কংগ্রেস নেতার বর্ণ বিদ্বেষী মন্তব্যের জবাব অসমের মুখ্যমন্ত্রীর

২০২০ সালে যখন বিশ্ব করোনা ভাইরাসের সঙে যুদ্ধ করছিল তখনই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা কোভিড ভ্যাকসিন নিয়ে আসে। করোনা কালে কোটি কোটি মানুষ এই ভ্যাকসিন নিয়েছে। কিন্তু, এই ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি সামনে আসতেই শোরগোল পরে গিয়েছে বিশ্বজুড়ে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই ভ্যাকসিন ভারতে ‘কোভিশিল্ড’ নামে পরিচিত। তবে ব্রিটেন ও ইউরোপের বাজারে এই ভ্যাকসিনের পোশাকি নাম ‘ভ্যাক্সজেভরিয়া’।

আর এই  ‘ভ্যাক্সজেভরিয়া’-র পার্শ্বপ্রতিক্রিয়ার কথা লন্ডনের আদালতেই স্বীকার করেছে ভ্যাক্সজেভরিয়ার প্রস্তুতকারক সংস্থা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা। যুক্তরাজ্যের ভোক্তা সুরক্ষা আইনের অধীনে এই মামলায় ভ্যাকসিনটি ‘ত্রুটিপূর্ণ’ বলে অভিযোগ করা হয়। বলা হয়, ভ্যাকসিনটি প্রত্যাশিত পরিমাণে নিরাপদ নয়। এর জবাবেই আদালতের কাছে কোভিড ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়টি অ্যাস্ট্রাজেনেকা স্বীকার করে। একই সঙে অ্যাস্ট্রাজেনেকা এও দাবি করেছে যে, খুব বিরল ক্ষেত্রেই ভ্যাকসিনটি পার্শ্ব প্রতিক্রিয়া টিটিএসের কারণ হতে পারে।

এদিকে অ্যাস্ট্রাজেনেকা দাবি করেছে, এই টিকার জন্য তারা গর্বিত। কিন্তু বাণিজ্যিক কারণে বিশ্বের বাজার থেকে এই ভ্যাকসিন তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তাদের কথায়, করোনভাইরাসের নতুন নতুন ভ্যারিয়েন্ট বেড়িয়েছে। তাই এই ভ্যাকসিনটি আরো আধুনিকীকরনের জন্য বাজার থেকে আগের ভ্যাকসিনগুলি তুলে নেওয়ার এই সিদ্ধান্ত। তবে থ্রম্বোসিস থ্রম্বোসাইটোপেনিয়া সিন্ড্রোম (টিটিএস)-এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে বিতর্কের সঙ্গে ভ্যাকসিনগুলি তুলে নেওয়ার এই সিদ্ধান্তের কোনও সম্পর্কই নেই।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর