Natwar Singh Death photo

ব্যুরো নিউজ,১২ আগস্ট:দীর্ঘ রোগ ভোগের পর শনিবার রাতে ৯৫ বছর বয়সে সেই নিঃশ্বাস ত্যাগ করলেন ভারতের প্রাক্তন বিদেশ মন্ত্রী নটবর সিং। শনিবার গভীর রাতে গুরুগ্রামে একটি হাসপাতালে তার মৃত্যু হয়। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিদেশ মন্ত্রী জয় শঙ্কর সহ অন্যান্যমন্ত্রী ও কংগ্রেস নেতা কর্মী সমথকেরা।

কয়লা পরিবহনে নয়া রেলপথ

নটবর রাজীব গান্ধী মন্ত্রী সভায় বিদেশ দপ্তরের প্রতিমন্ত্রী ছিলেন।। এরপর ইউ পি এ সরকারের তিনি হন বিদেশ মন্ত্রী। তার বিদেশ মন্ত্রিত্বকালে ভারত-মার্কিন যুক্তরাষ্ট্র পারমাণবিক চুক্তি হয়। তার বিদেশ মন্ত্রিত্ব কালে কোন ভূমিকার জন্য প্রশংসা করেছেন জয় শঙ্কর থেকে অন্যান্য বর্তমান মন্ত্রীরা। তার গুরুত্বপূর্ণ অবদানের জন্য ভারত সরকার তাকে পদ্মশ্রী উপাধিও দেন।

রাস্তা পরিণত হয়েছে পুকুরে, সেই জলেই স্নান করে প্রতিবাদ বাদুড়িয়ার গ্রামবাসীর

নটবর আত্মজীবনী বিতর্কমূলক

আর জি করের অধ্যক্ষ সন্দীপ ঘোষের ইস্তফা। লিখিত ইস্তফা পত্র চাই, দাবি পড়ুয়াদের।

১৯৫৩ সালে নটবর যোগ দেন ইন্ডিয়ান ফরেন সার্ভিসে। লন্ডন বেজিং ও রাষ্ট্রপুঞ্জে তিনি ভারতবর্ষে প্রতিনিধিত্ব করেন। ১৯৬৬ থেকে ১৯৭১ সাল পর্যন্ত তিনি কাজ করেন প্রধানমন্ত্রী দপ্তর তথা পি এম ও তে। প্রধানমন্ত্রী ইন্দ্রিরা গান্ধীর সময় তিনি তার দপ্তরে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিলেন। ১৯৮৪ সালে আইএসএফের চাকরি ছেড়ে তিনি রাজনীতির যোগ দেন। রাজীব গান্ধীর মন্ত্রিসভায় বিদেশ দপ্তরে প্রতিমন্ত্রী হন। এরপরেই তিনি হন বিদেশ মন্ত্রী। এই সময় ইরাকে জ্বালানি তেলের বিনিময় খাদ্য বিনিময়ে কেলেঙ্কারি সামনে আসে। রাষ্ট্রপুঞ্জের তদন্তে দুর্নীতির অভিযোগ উঠলে তিনি পদত্যাগ করেন। সেই সঙ্গে রাজনীতিতেও তার যবনিকা পড়ে। পরে অনেক বিতর্কে শেষে তাকে বাংলাদেশে পাঠানো হয়। তিনি স্বীকার করেন ভারত বাংলাদেশের মধ্যে কিছু মতবিরোধ রয়েছে। এ ছাড়া তিনি তার আত্মজীবনী ওয়ান লাইফ ইস নট এনাফ। আত্মজীবনীতে লেখেন যে, সোনিয়া গান্ধীকে প্রধানমন্ত্রী করার পথে বড় অন্তরায় হয়ে দাঁড়িয়েছিলেন রাহুল গান্ধী। তিনি তার মাকে চব্বিশ ঘন্টা সময়সীমা বেদে দিয়েছিলেন।। তাই সোনিয়া গান্ধী শেষমেশ ভারতের প্রধানমন্ত্রী পদে বসেননি। বিষয়টি নিয়ে কংগ্রেসের অভ্যন্তরে শুরু হয় তার বিরুদ্ধে কড়া সমালোচনা। নটবর অবশ্য তখন রাজনীতির বাইরে চলে যাচ্ছেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর