আধার

ব্যুরো নিউজ, ১৮ অক্টোবর: প্যান, আধার কার্ডের পর আসছে APAAR কার্ড

কেন্দ্রের নয়া পদক্ষেপ। আসছে APAAR কার্ড। APAAR-এর পুরো অর্থ হলো অটোমেটেড পার্মানেন্ট অ্যাকাডেমিক অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন। নতুন APAAR কার্ড তৈরি করার পরিকল্পনা মূলত পড়ুয়াদের জন্য গ্রহণ করা হয়েছে। এই কার্ড তৈরি করা হবে জাতীয় শিক্ষানীতি ও এক দেশ এক আইডিকে হাতিয়ার করে। স্কুল পড়ুয়াদের জন্য এই ধরনের কার্ড তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফ থেকে।

দেশের সমস্ত সরকারি ও বেসরকারি স্কুলের পড়ুয়াদের এই ধরনের কার্ড তৈরি করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এই বিষয়ে স্কুলগুলিকে নির্দেশিকা পাঠানো হয়েছে এবং অভিভাবকদের সম্মতি চাওয়া হয়েছে।

আচমকাই কালীঘাটের কাকুকে দেখতে হাসপাতালে ইডি

১৬ থেকে ১৮ অক্টোবরের মধ্যে এই কার্ডের জন্য স্কুল কর্তৃপক্ষকে অভিভাবকদের সঙ্গে বৈঠক করার নির্দেশ দেওয়া হয়। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে কোনও অভিভাবক যদি এই কার্ড করানোর ক্ষেত্রে সম্মতি না দেন, তাহলে ওই পড়ুয়ার কার্ড তৈরি করা হবে না।

মূলত, এই কার্ডে পড়ুয়ার শিক্ষা জীবনের গ্রাফ নথিভূক্ত থাকবে। পড়ুয়াদের আধার কার্ড থেকে অধিকাংশ তথ্য সংগ্রহ করা হবে। যারা এই কার্ড তৈরি করতে সম্মতি দেবেন, সেই পড়ুয়াদের রক্তের গ্রুপ, ওজন, উচ্চতা ইত্যাদি তথ্য সংগ্রহ করতে বলা হয়েছে স্কুল কর্তৃপক্ষকে। এরপর এইসব তথ্য আপলোড করতে হবে UDISE পোর্টালে। তারপরেই মিলবে APAAR কার্ড। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর