সংসদ ভবনে

ব্যুরো নিউজ, ২৩ সেপ্টেম্বর: সংসদ ভবনে বিশৃঙ্খলা | সুর চড়ালেন সিদ্দিকী

সংসদ ভবনে অধিবেশ চলাকালীন য বিশৃঙ্খলা তৈরি হয়েছিল, সেই বিষয়ে এবার সুর চড়ালেন নওসাদ সিদ্দিকী। তিনি বলেন, “মহাসমারোহে নতুন সংসদ ভবনে বিশেষ অধিবেশন। কিন্তু অধিবেশন চলাকালীন এক বিজেপি সাংসদ যেরকম বেনজির, নোংরা, কদর্য ভাষায় আরেক সাংসদকে গালাগাল করলেন সেটা বোধহয় সংসদের ইতিহাসে এই প্রথম”।

“আমরা লক্ষ্য করছি বেশ কয়েক বছর যাবত ভারতে ‘ঘৃণার ভাষণ’ (hate speech) বাড়ছে। এই ঘৃণার ভাষণ মূলত মুসলিম, দলিত, আদিবাসী সম্প্রদায়ের প্রতি করা হয়। লাইভ সম্প্রচারে দেখা গেল, সেটা এখন সংসদ চত্বরেও প্রবেশ করেছে”।

বিধানসভার বাইরে বিস্ফোরক বিরোধী দলনেতা

“চন্দ্রযান ৩ মিশন নিয়ে আলোচনা চলাকালীন দক্ষিণ দিল্লির বিজেপি সাংসদ রমেশ বিধুরি তাঁর ভাষণে স্পষ্ট করে দিয়েছেন, সংখ্যালঘু মুসলিমদের প্রতি সঙ্ঘ পরিবারের কুৎসিত মনোভাব। বিধুরি বিএসপি সাংসদ কুনওয়ার দানিশ আলি সম্পর্কে ‘দালাল’, ‘কাটা’, ‘মোল্লা উগ্রবাদী’, ‘আতঙ্কবাদী’ ইত্যাদি অসংসদীয় ও ঘৃণ্য কথাগুলি অবলীলায় ব্যবহার করলেন। এটাও চোখে পড়ল পাশে বসে বিজেপি’র প্রবীণ নেতা হর্ষ বর্ধন ও রবিশঙ্কর প্রসাদ নির্লজ্জের মতন হাসছেন”।

নওসাদ সিদ্দিকী বলেন, “আমি মনে করি রমেশ বিধুরির দ্রুত সাংসদ পদ খারিজ করা হোক। তাকে গ্রেফতারের নির্দেশ দেওয়া হোক। আমি আশ্চর্য হয়ে যাচ্ছি তাঁর কথাগুলি রেকর্ড থেকে বাদ দেওয়া হয়েছে ঠিকই, কিন্তু তার বিরুদ্ধে এখনও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। না সংসদ থেকে, না তার দলের তরফে”।

ভারত-কানাডা টেনশন! ধাক্কার ঈঙ্গিত শেয়ার বাজারে

“ইতিমধ্যে ঘটনাটি প্রিভিলেজ কমিটিতে পাঠানোর জন্য দানিশ আলি-সহ বিরোধী সাংসদরা স্পিকারকে অনুরোধ করেছেন। তবে আমি বিজেপি’র কাছে এটা আশাও করি না, যে তারা দলীয়স্তরে রমেশ বিধুরির বিরুদ্ধে ব্যবস্থা নেবে। একটা নামকাওয়াস্তে কারণ দর্শানোর নোটিস তারা যদিও এই সাংসদকে দিয়েছে। কিন্তু সেটা শাক দিয়ে মাছ ঢাকা ছাড়া আর কিছুই নয়। বিজেপিও দলীয়ভাবে এই সাংসদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করুক। সংসদে তার পদ খারিজের প্রস্তাবে সহমত জানাক”। এমনটাই দাবি জানান নওসাদ।

বিজেপিকে তোপ দেগে তিনি বলেন, “সংখ্যালঘুদের বিরুদ্ধে ঘৃণার চাষ করে। বিভেদের জাল বুনেই বিজেপি শাসন ক্ষমতায় টিকে থাকতে চায়। কিন্তু আমরা এই ঘৃণার বাতাবরণকে ছিন্নভিন্ন করতে দেশের ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সমাজতান্ত্রিক আদর্শকে উর্ধ্বে তুলে ধরে বিরামহীন সংগ্রাম করে যাবো”। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর