1st-non-native-to-contest-polls-in-j and k

লাবনী চৌধুরী, ২০ এপ্রিল: ৩৭০ ধারা বাতিলের পর জম্মু ও কাশ্মীরে প্রথম লোকসভা নির্বাচন। আর এই নির্বাচনকে ঘিরে উত্তেজনা কাশ্মীর- সহ গোটা দেশে। তবে এই প্রথম জম্মু ও কাশ্মীরে লোকসভা নির্বাচনের প্রার্থী হিসাবে একজন অ-কাশ্মীরি ব্যক্তি জমা দিলেন প্রথম মনোনয়ন। 

ভারতেই তৈরি হচ্ছে ৭০ তলার আকাশচুম্বী মন্দির! কোথায় এই মন্দির? কী বিশেষত্ব? 

জম্মু ও কাশ্মীরের লোকসভা নির্বাচন পাঁচটি পর্বে পাঁচটি সংসদীয় আসনে ভোট হচ্ছে। উধমপুরের নির্বাচনের প্রথম ধাপে শুক্রবার বিকেল ৫টার মধ্যে মোট ১৬.২৩ লাখ নিবন্ধিত ভোটারের প্রায় ৬৫% ভোট দিয়েছেন।

আর এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রথম অ-কাশ্মীরি ব্যক্তি বলদেব কুমার জমা দিলেন মনোনয়ন। পাঞ্জাবের মোহালির বাসিন্দা বলদেব কুমার। তিনি অনন্তনাগ-রাজৌরি সংসদীয় আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন। সেই আসনে বলদেব কুমারের সঙ্গে আরও ২৪ জন প্রতিদ্বন্দ্বী রয়েছে। আগামী ৭ মে সেই আসনে ভোট হবে। ৬৭ বছর বয়সী বলদেব কুমারের কাছে জম্মু ও কাশ্মীরের আবাসিক শংসাপত্র নেই কারণ তিনি সেখানের বাসিন্দা নন।

বলদেব কুমার জানান, গত দুই দশক ধরে তিনি এখানে সেবা মূলক কাজ করছেন। 2014 সালের বন্যার সময়ই হোক বা কাশ্মীরি শিক্ষার্থীদের শিক্ষার পৃষ্ঠপোষকতা করা হোক। তাঁর এই সেবা মূলক কাজের জন্যই স্থানীয় বাসিন্দারা তাকে একজন জন প্রতিনিধি হিসাবে দেখতে চেয়েছেন তাই তিনি চলমান লোকসভা নির্বাচনের প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিয়েছেন। 

তিনি  বলেন, "আমি 2014 সালের বন্যার সময় মানুষের জন্য কাজ করেছি, আমি অনেক শিক্ষার্থীর শিক্ষার পৃষ্ঠপোষকতা করেছি, আমি কাশ্মীর থেকে রোগীদের সুবিধা দিয়েছি যখন তারা মেডিকেল চেক-আপের জন্য পাঞ্জাবে যায় এবং তাদের জন্য একটি বাড়ি রেখেছি যেখানে তারা থাকতে পারে। তারা যখন পাঞ্জাবে চিকিৎসার জন্য যায় তখন সেখানে থাকে”। 

এরপরেই তিনি বলেন, নির্বাচনী এলাকা থেকে স্বতন্ত্র প্রার্থী পাঞ্জাবে একটি 'কাশ্মীর ভবন' নির্মাণের দাবি জানান। তা বিশেষ করে রোগীদের জন্য। সামাজ কর্মী মেধা পাটকর গুজরাট সরকারের কাছ থেকে তার এনজিওর জন্য 20 একর জমি পেয়েছিলেন। কিন্তু জম্মু ও কাশ্মীরের রোগীদের জন্য একটি কাশ্মীর ভবনের জন্য আমাকে দুই একর জমিও বরাদ্দ করা হয়নি। জনগণ আমাকে বলেছে যে আমাকে ক্ষমতায় থাকতে হবে এবং শুধুমাত্র তাহলে আমি একটা কাশ্মীর ভবন তৈরি করতে পারব, তাই আমি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছি।
2019 সালে 370 অনুচ্ছেদ বাতিল এবং পূর্ববর্তী রাজ্যের বিভক্তির পরে কুমারই প্রথম 'বহিরাগত' নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। যদিও তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা প্রথম 'বহিরাগত' নন। 2019 সালের সাধারণ নির্বাচনে (370 ধারা বাতিলের আগে), এনসিআরের বাসিন্দা শামস খাজা অনন্তনাগ কেন্দ্র থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। কিন্তু তিনি হেরে গিয়েছিলেন।
https://youtu.be/EZxnjQTiHpc

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর