সন্দেশখালি

ব্যুরো নিউজ, ৭ জানুয়ারি: ১৭ টি গাড়ি, বিঘা-বিঘা জমি | শাহজাহানের কত কোটির সাম্রাজ্য জানেন?

১৭ টি গাড়ি, বিঘাকে বিঘা জমি, ২ কোটি টাকার ওপর সোনা। এ কোনও সম্পত্তি নয়, যেনও গোটা এক সাম্রাজ্য! আর সেই সাম্রাজ্যের মালিক শাহজাহান।

রেশনে ১০০০০ কোটির দুর্নীতি! চাঞ্চল্যকর দাবি ED-র

২০২৩ সালের ১৪ জুন পঞ্চায়েত নির্বাচনের সময় কমিশনকে জমা দেওয়া শাহজাহানের হলফনামার দিকে তাকিয়ে চোখ ধাঁধিয়ে যাওয়ার জোগাড় তদন্তকারীদের। কী কী সম্পত্তি রয়েছে 'সন্দেশখালির সম্রাটে'র?
রেশন দুর্নীতির তদন্তে নেমে মন্ত্রীকে গ্রেফতারের ক্ষেত্রেও এতটা বেগ পেতে হয়নি। শুক্রবার সকালে সন্দেশখালির সরবেড়িয়ায় তৃণমূল নেতা শাহজাহান শেখের খোঁজে গিয়ে যেভাবে মারমুখী জনতার আক্রমণের মুখে পড়তে হয়েছিল তদন্তকারী সংস্থার অফিসারদের। এরপরই শাহজাহানের বিষয়ে নতুন করে তদন্ত শুরু করে তদন্তকারীরা।

সন্দেশখালি ১ নম্বর ব্লকের তৃণমূল সভাপতি এবং জেলা পরিষদের মৎস্য কর্মাধ্যক্ষের সম্পত্তির খতিয়ানের দিকে নজর দিয়েছেন তদন্তকারীরা। আর তাতেই উঠে এসেছে শাহজাহানের বিপুল  সাম্রাজ্যের হদিস।

২০২৩ সালে পঞ্চায়েত ভোটের আগে নির্বাচন কমিশনের কাছে যে হলফনামা দাখিল করেছিল শাহজাহান তা থেকে জানা যায়, সরবেড়িয়ায় দেড় কোটি টাকার বাড়ি রয়েছে তাঁর। ব্যাঙ্কে তাঁর জমা টাকার পরিমাণ সে সময়ে ছিল ১ কোটি ৯২ লক্ষ ১২ হাজার।  শেখ শাহজাহানের ঘোষিত সম্পত্তি কয়েক কোটির।

কমিশনকে জমা দেওয়া হলফনামায় শাহজাহান নিজেই জানিয়েছেন, ব্যাঙ্কে গচ্ছিত অর্থের পরিমাণ ১ কোটি ৯২ লক্ষ ১২ হাজার টাকা! সোনার গয়না রয়েছে ২ কোটি ৩৯ লক্ষ টাকার। ১৭টি গাড়ি।কমিশনকে জমা দেওয়া তথ্য নিজেকে ব্যবসায়ী হিসেবে পরিচয় দিয়েছে শাহজাহান। হলফনামায় আরও জানিয়েছেন, ৪৩ বিঘা জমির মালিক তিনি। যার বাজারদর প্রায় ৪ কোটি টাকা। বাৎসরিক আয় ১৯ লক্ষ ৮৩ হাজার ৮৩২ টাকা। সরবেড়িয়ায় তাঁর পাকা বাড়ির বাজারমূল্য ১ কোটি ৫০ লক্ষ টাকা।

তাঁর পরিচিতদের একাংশের কথায়, মেছো ভেড়ির ব্যবসার কথা তিনি বরাবরই বলে থাকেন। তবে  কমিশনকে জমা দেওয়া এই হলফনামায় অবশ্য শাহজাহানের স্ত্রী তসলিমা বিবির নামে কোনও সম্পত্তি দেখানো নেই।
স্থানীয় সূত্রের খবর, সন্দেশখালি এলাকায় শাহজাহানের তিনটি প্রাসাদপ্রমাণ বাড়ি রয়েছে। শুক্রবার তার একটিতে গিয়েই আক্রান্ত হন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকেরা।

সাদা রঙের একটি দোতলা বাড়িতে থাকেন শাহজাহানের কয়েক জন আত্মীয়। নীল রঙের একটি বাড়িতে থাকেন কিছু ঘনিষ্ঠ পরিজন। আর হলুদ রঙের বাড়িতে থাকেন শাহজাহান। তবে শুক্রবার দুপুরের পর থেকে সে সবকটি বাড়িতেই ঝুলছে তালা। বাড়ির পাশে বিস্তীর্ণ এলাকা জুড়ে আছে বাগান। বাড়ি থেকে  বেরনোর একাধিক রাস্তা। স্থানীয়দের দাবি, ওই চৌহদ্দিতে আরও কয়েকটি ছোট বাড়ি রয়েছে, যেখানে শাহজাহানের ঘনিষ্ঠ অনুগামীরা থাকেন।

এক তৃণমূল নেতার দাবি, ধামাখালিতে ৪৫ বিঘা জমি নিয়ে দু’টি ইটভাটা করেছেন শাহজাহান। সেখানে রোজই দেখা যেত তাঁকে। বছর তিনেক আগে বসিরহাটের এক বাসিন্দার থেকে ভাটাগুলি কেনেন তিনি।
জেলা পরিষদের এক সদস্য জানায়, ‘‘পঞ্চায়েত ভোটের আগে রেশন দুর্নীতি কাণ্ডে ধৃত বাকিবুর রহমান, মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এবং শেখ শাহজাহান নানা ধরনের ব্যবসার জন্য পঞ্চাশ বিঘার মতো জমি নিয়েছিলেন সন্দেশখালি এলাকায়।”

বসিরহাট জেলা পুলিশের এক কর্তা জানায়, “সন্দেশখালি ১ ও ২ ব্লক ছাড়াও হাড়োয়া এবং দক্ষিণ ২৪ পরগনা এলাকায় শাহজাহানের আরও সম্পত্তি আছে।” স্থানীয় সূত্রের খবর, শাহজাহানের নামে ধামাখালিতে ইটভাটা, ন্যাজাটে বাগানবাড়ি, সরবেড়িয়া বাজারে একাধিক দোকান ও নামে-বেনামে মাছের আড়ত রয়েছে বলে শোনা যায়। 

স্থানীয়দের অনেকেরই দাবি, সিপিএম ও তৃণমূল, দুই আমল মিলিয়ে শাহজাহান যা সম্পত্তি করেছেন, তার ভগ্নাংশ মাত্র উল্লেখ করা হয়েছে নির্বাচন কমিশনের কাছে। এই সবের সঙ্গে চোরাপথে মানুষ, গরু, সোনা পাচারেও শাহজাহান জড়িত বলে বিরোধী দলগুলির অভিযোগ। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর