রয়ে

ব্যুরো নিউজ, ১০ জানুয়ারি: বছর ঘুরে গেলেও রয়ে গেল মেট্রো পরিষেবা চালু নিয়ে ধোঁয়াশা 

২০২২ সালের ডিসেম্বর মাসে নিউ গড়িয়া-রুবির মেট্রোপথে পরিষেবা চালু করার তোড়জোড় শুরু হয়। একবারে একটি করে ট্রেন চালানোর জন্য ২০২৩ সালের ফেব্রুয়ারিতে রেলওয়ে সেফটি কমিশনার শর্তসাপেক্ষে প্রয়োজনীয় অনুমতি দেন। তড়িঘড়ি স্টেশনের দায়িত্ব দিয়ে মেট্রোকর্মীদের বদলি করা হয়। কিন্তু তার পরে মন্ত্রকের তরফে সাড়া না মেলায় পুরো প্রক্রিয়া কার্হয শিথিল হয়ে যায়। উল্লেখ্য, নিউ গড়িয়া-রুবি মেট্রোপথে পরিষেবা শুরু করার জন্য রেলওয়ে সেফটি কমিশনারের ছাড়পত্র পাওয়ার পরে প্রায় বছর ঘুরে গিয়েছে। অথচ, ওই মেট্রোপথের উদ্বোধন করে ওঠা এখনো সম্ভব হয়ে ওঠেনি। বার দুয়েক সরকারি তরফে উদ্বোধনের মহা-তৎপরতার পরেও এখনও যাত্রীদের কাছে অধরাই রয়ে গিয়েছে ওই মেট্রোপথে যাত্রা।

মুখ্যমন্ত্রীর গঙ্গাসাগর ছাড়তেই সেখানে উপস্থিত মেদিনীপুরের সংসদ

পুজোর আগে মেট্রো কর্তৃপক্ষ নিউ গড়িয়া-রুবি ছাড়াও শহরের আরও কিছু মেট্রো পরিষেবা সম্পূর্ণ করে খুলে দেওয়ার কথা জানালেও বাস্তবে তা এখনো সম্ভব হয়ে ওঠেনি। পরে মেট্রো কর্তৃপক্ষ বেলেঘাটা পর্যন্ত মেট্রোপথ নির্মাণের কাজ সম্পূর্ণ করে পরিষেবা খুলে দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়ার কথা জানান। নিউ গড়িয়া-রুবি মেট্রোর উদ্বোধন সম্পর্কে এক মেট্রোকর্তা বলেন, “পরিষেবা শুরু করার সমস্ত প্রস্তুতি রয়েছে। উদ্বোধনের বিষয়টি রেল মন্ত্রক দ্বারা বিবেচনাধীন। নির্দেশ এলেই পরিষেবা শুরু করা যাবে”।

গত ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কলকাতা সফরের জল্পনা উঠতেই ফের নিউ গড়িয়া-রুবি মেট্রো উদ্বোধনের বিষয়টি গতি পায়। রেল মন্ত্রক উদ্বোধনের সম্ভাব্য করিডরের খোঁজখবর নিতেই মেট্রো কর্তৃপক্ষ রুবি পর্যন্ত মেট্রোপথের কথা জানিয়েছিলেন।

এরপরে ওই পথের উদ্বোধন হচ্ছে ধরে নিয়ে উত্তর-দক্ষিণ ও ইস্ট-ওয়েস্ট মেট্রো থেকে ফের কর্মীদের একাংশকে বদলি করে সেখানে আনা হয়। তাঁরা কাজে যোগ দিতেও শুরু করেন। কিন্তু শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর সফর বাতিলের জেরে মেট্রোর উদ্বোধনও থমকে যায়। ফলে উত্তর-দক্ষিণ ও ইস্ট-ওয়েস্টের পরিষেবা সামাল দিতে দিনকয়েকের মধ্যেই ফের ওই মেট্রোকর্মীদের আগের জায়গায় ফেরত পাঠানো হয়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর