Facebook Trap for money

সমাজমাধ্যমগুলিতে পাতা হচ্ছে আর্থিক প্রতারণার ফাঁদ।

ব্যুরো নিউজ, ১৮ মার্চ, পুস্পিতা বড়াল: ক্রমশ বেড়েই চলেছে অনলাইনে আর্থিক প্রতারণা। ভূরি ভূরি অভিযোগও জমা পড়ছে। কিন্তু কোনোভাবেই সমাধান মিলছে না। বিশেষ করে প্রতারণার ফাঁদ পাতা হচ্ছে ফেসবুক, ইনস্টাগ্রামের মতো সমাজমাধ্যমগুলিতে। গুজরাতের ব্যবসায়ী পরাগ দেশাই সম্প্রতি তেমনই এক প্রতারণার শিকার হলেন। তাঁর প্রায় ৯৫ লক্ষ টাকা খোয়া গিয়েছে।

সূত্রের খবরে জানা গিয়েছে, স্টিফ মিজ নামে এক মহিলা ওই ব্যবসায়ীকে ফেসবুকে বন্ধুত্বের আবেদন পাঠান গত বছরের শেষের দিকে। সেই আবেদনে সাড়াও দেন ওই ব্যবসায়ী। দু’জনের ফেসবুকে বন্ধু হয়ে যাওয়ার পর হোয়াটস্‌অ্যাপেও কথোপকথন চলতে থাকে। এরপর ওই ব্যবসায়ী জানতে পারেন, স্টিফ নামে ওই মহিলাও একজন ব্যবসায়ী। তিনি ভেষজ প্রসাধনীর ব্যবসা করেন।

এরপর দু’জনে একটা ব্যবসায়িক পরিকল্পনাও করেন। অন্য সংস্থা থেকে কমদামে ভেষজ প্রসাধনী কিনে স্টিফকে কিছুটা বেশি দামে বিক্রি করেন পরাগ। এরপর বীরেন্দ্র নামে একজনের সঙ্গে স্টিফ যোগাযোগ করিয়ে দেন পরাগের। স্টিফের সংস্থার সঙ্গে যুক্ত হন পরাগ বীরেন্দ্রের মাধ্যমেই।

Social Media Trap for money

এরপর থেকে পরাগের যোগাযোগ কমে যায় স্টিফের সঙ্গে। সমস্ত কথাবার্তা বলা শুরু করেন বীরেন্দ্রই। ১লক্ষ টাকার ভেষজ জিনিস কেনেন পরাগ স্টিফের সংস্থা থেকে। আরও অনেক কিছু কিনেছিলেন পরে বেশ কয়েক বার। পরাগ প্রায় ৯৫ লক্ষ টাকার জিনিস কেনেন। কিন্তু, এক বারও খুলে দেখেননি কোনও জিনিস।

যখন জিনিসগুলি শেষ পর্যন্ত দেখতে যান, তখন তিনি দেখেন যে সবই নকল। কিন্তু, আর কিছু করার ছিল না ততক্ষণে। যোগাযোগ করা সম্ভব হয়নি স্টিফ বা বীরেন্দ্র কারোর সাথেই। শেষে কোনো উপায় না পেয়ে ওই ব্যবসায়ী পুলিশের দ্বারস্থ হন। ইতোমধ্যেই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ কমিশন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর