বছরে

ব্যুরো নিউজ, ২৯ ডিসেম্বর: নয়া বছরে রেশন বন্ধের হুশিয়ারি! ‘অনির্দিষ্টকালের’ রেশন ধর্মঘটের ডাক

ভবনের সামনে ধরনা। নতুন বছরের শুরুতেই রেশন-ধর্মঘটের ডাক রেশন ডিলারদের। সারা দেশে অনির্দিষ্টকালের জন্য রেশন বনধ্-এর দাবি।

SSKM-এ মমতা বন্দ্যোপাধ্যায়

আগামী ২ জানুয়ারি থেকে সেই বনধ্ শুরু হবে বলে জানিয়েছেন রেশন ডিলাররা। তার আগে আজ শুক্রবার ধর্মতলায় খাদ্য ভবনের সামনে সকাল ১১টায় ধরনায় বসেন রেশন ডিলাররা। বিকাল ৪টে পর্যন্ত এই কর্মসূচি চলবে বলে জানানো হয়। পাশাপাশি ১৬ জানুয়ারি মঙ্গলবার দিল্লির রামলীলা ময়দানে রেশন ডিলারদের সমাবেশও রয়েছে বলে জানানো হয়েছে।

দেশজুড়ে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ওনার্স ফেডারেশনের ডাকে রেশন ধর্মঘট। প্রায় ৫ লক্ষ ৩৮ হাজার রেশন দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অগ্রিম কমিশনের দাবি রেশন ডিলারদের। তা না মানা হলে ধর্মঘট চলবে দীর্ঘদিন ধরে, এমনই হুঁশিয়ারি।

সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসুর অভিযোগ, “আমাদের পকেট থেকে টাকা দিয়ে রেশন ব্যবস্থা চালাতে হচ্ছে। মাসের পর মাস, বছরের পর বছর তা সম্ভব নয়। বারবার রাজ্য সরকার, কেন্দ্র সরকারকে জানিয়েছি। সুরাহা কিছুই মেলেনি। পাশাপাশি, পশ্চিমবাংলায় রেশন দুর্নীতির প্রতীবাদেও এই ধরনা, আসলে রেশন দুর্নীতিকে আড়াল করতে রেশন দোকানদারদের উপর চাপ দিতে চাইছে। তাই আমরা বাধ্য হয়ে আন্দোলনের পথে নেমেছি।”

ভুয়ো স্টক মাসের পর মাস ঢোকানো হচ্ছে বলেও অভিযোগ তুলেছেন বিশ্বম্ভর বসু। ১৭ তারিখ যে স্টক নিয়ে দোকান বন্ধ করা হয়েছে, পরদিন সেই স্টক বেড়ে গিয়েছে বলেও জানান তিনি। আর এই গরমিলের জন্য রেশন দোকানকে ফাইন করা হচ্ছে, সাসপেন্ড করা হচ্ছে বলে জানান বিশ্বম্ভর বসু। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর