রাজীব ঘোষ, ৩ সেপ্টেম্বর: চলতি মাসে জনজীবনে বদল| প্রভাব পড়বে পকেটে। শুরু হয়েছে সেপ্টেম্বর মাস। আর মাসের শুরুতেই দেশবাসীর দৈনন্দিন জীবনে বিরাট এক পরিবর্তন হতে চলেছে। যার প্রভাব সরাসরি পড়তে পারে পকেটে।

রান্নাঘর থেকে স্টক মার্কেট, শ্রমিক কর্মচারীদের বেতন থেকে আধার আপডেট, ব্যাঙ্কিং নিয়ম বদল থেকে শুরু করে ২০০০ টাকার নোট পরিবর্তনের শেষ সময়সীমা, এরকম বহু ক্ষেত্রে বদল আসতে চলেছে। তাই মাসের শুরুতেই কোন কোন ক্ষেত্রে কি ধরনের পরিবর্তন ঘটতে পারে, সেই বিষয়টি সম্বন্ধে ওয়াকিবহাল থাকা প্রয়োজন। এক নজরে দেখে নেওয়া যাক, সেপ্টেম্বর মাসে জনজীবনে কোন কোন ক্ষেত্রে প্রভাব পড়তে চলেছে।


LPG Cylinder Rate- সাধারণ নিয়মে প্রতি মাসের শুরুতেই দেশের গ্যাস ডিস্ট্রিবিউটর কোম্পানিগুলো দাম পরিবর্তন করে থাকে। কখনও বাড়ে, আবার তা কখনও কমে। সাধারণত গ্যাস সিলিন্ডারের দাম বেড়েই চলেছে। তবে সম্প্রতি কেন্দ্রীয় সরকার এলপিজি সিলিন্ডারের দাম 200 টাকা কমিয়েছে। যা থেকে একটু হলেও সাধারন মানুষের সুরাহা হতে পারে।

CNG, PNG and AirFuel Rate- এলপিজির সঙ্গে তেল কোম্পানিগুলিও এয়ারফুয়েলের দামের বদল করে। এবার ১লা সেপ্টেম্বর থেকেই সিএনজি ও পিএনজির দামের পরিবর্তন হওয়ার সম্ভাবনা ছিল। সেপ্টেম্বর মাসেই সেই পরিবর্তন হতে পারে বলেও মনে করা হচ্ছে। আর তার ফলে সাধারণ মানুষের পকেটে সরাসরি প্রভাব পড়বে।

টাটা গ্রুপের শেয়ারে লাখপতি!

Stock Market- SEBI-র পক্ষ থেকে স্টক মার্কেটে কোম্পানির স্টক নথিভুক্ত করার সময়সীমা কমিয়ে অর্ধেক করে দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত ছয় দিনের সময়সীমা ছিল। সেক্ষেত্রে সেটি কমিয়ে IPO বন্ধ হওয়ার তিনদিন পর করা হয়েছে। এই নতুন নিয়মে আইপিও ইস‍্যুকারী কোম্পানির পাশাপাশি বিনিয়োগকারীদেরও লাভজনক হবে।

Workers Take Home Salary- যে কর্মচারীরা একটু ভাল বেতন পান, নিয়োগকর্তার দেওয়া ভাড়াহীন বাড়িতে থাকেন, তারা এই মাসে বেশি করে সঞ্চয় করতে পারবেন। তার কারণ ভাড়ামুক্ত বাড়ির মূল্যায়নের জন্য CBDT মূল্যায়নের সীমা কমিয়ে দিয়েছে। এর অর্থ বেতনে কম Tax কাটা হবে। যার কারণে কর্মচারীরা টেক হোম স্যালারি বেশি পাবেন।

Credit Card Rules Change- গ্রাহকরা এই মাস থেকে কিছু লেনদেনে ছাড়ের সুবিধা নিতে পারবেন না। এই বিষয়ে Axis Bank- এর ম্যাগনাস ক্রেডিট কার্ডের নিয়মের পরিবর্তন জানা গিয়েছে। তাছাড়া সেপ্টেম্বর মাস থেকে নতুন কার্ডধারীদের বার্ষিক ফী দিতে হবে।

2000 Rs.Note Change- আগেই বলা হয়েছে ২০০০ টাকার নোট পরিবর্তনের জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা দেওয়া হয়েছে। এর মধ্যেই দেশবাসীকে গিয়ে নির্দিষ্ট ব্যাঙ্কে ২০০০ টাকার নোট পরিবর্তন করতে হবে।

Free Aadhaar Update Date- যদি বিনামূল্যে আধার আপডেট করতে চান তাহলে ১৪ই সেপ্টেম্বরের মধ্যেই এটি করতে হবে। UIDAI বিনামূল্যে আধার আপডেট করার সুবিধা, ১৪ই সেপ্টেম্বর পর্যন্ত ঘোষণা করেছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর