টাকার

ব্যুরো নিউজ, ১ ডিসেম্বর: UPI তে ২০০০ টাকার বেশি লেনদেনে লাগাম 

এতদিন পর্যন্ত GPay, ও PhonePe-র মতো ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেসের বা UPI  অ্যাপগুলি যে ভাবে ব্যবহার করা হচ্ছিলো, তাতে এখন কিছুটা পরিবর্তন হতে চলেছে। ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেসের প্ল্যাটফর্মের অপব্যবহার করে দেশে প্রতারণার হার যে হারে বৃদ্ধি পেয়েছে, তাতে লাগাম লাগাতেই এই বন্দোবস্ত করা হচ্ছে বলে জানা গিয়েছে।

কেন্দ্রীয় সরকারের তরফে নেওয়া হচ্ছে এ হেন পদক্ষেপ। ঠিক কী হতে চলেছে? সরকারের তরফে জানানো হয়েছে, অনলাইন লেনদেনের সময় প্রতারণার হার কমাতে দুই ব্যক্তির প্রথম ট্রানজ়াকশনের টাইম ফ্রেম কিছুটা বাড়ানো হচ্ছে। অর্থাৎ UPI লেনদেনের ক্ষেত্রে যে ব্যক্তি বা কোম্পানির সঙ্গে আপনি আগেও লেনদেন করেছিলেন, তার ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে না। নিয়মটি সেই ক্ষেত্রেই খাটবে, যখন প্রথম বারের জন্য কোনও ব্যক্তি বা সংস্থাকে টাকা পাঠাবেন।

ফের সাইবার ক্রাইমের স্বীকার প্রবীণ দম্পতি

সরকারের তরফে যদি নিয়ম কার্যকর করা হয়, তাহলে দুই ব্যক্তির মধ্যে প্রথমবার UPI লেনদেনের ক্ষেত্রে টাকার অঙ্কটা যদি ২০০০ টাকার বেশি হয়, সেক্ষেত্রে চার ঘণ্টা দেরি হতে পারে। অর্থাৎ UPI ট্রানজ়াকশনে তখনই ৪ ঘণ্টা সময় লাগতে পারে, যখন দুই ব্যক্তি বা সংস্থা প্রথমবার লেনদেন করবে। যদিও এই পন্থা ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বেশ কিছু জটিলতা তৈরি করতে পারে বলে অনুমান করা হচ্ছে।

উল্লেখ্য, বিবিধ ডিজিটাল পেমেন্ট পদ্ধতির ক্ষেত্রেই এই পরিকল্পনা নেওয়া হতে পারে। সেই তালিকায় রয়েছে ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস (IMPS), রিয়্যাল টাইম গ্রস সেটেলমেন্ট (RTGS) ও ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (UPI)। এই পদক্ষেপ কেবলই দুই ব্যক্তির মধ্যে প্রথম লেনদেনের সময়সীমা ধীর করা নয়। তার থেকেও বেশি প্রত্যেক দুই ব্যবহারকারী প্রথম কোনও ট্রানজ়াকশনে কঠোর ভাবে নজর রাখা।

প্রসঙ্গত, আপনি যখন প্রথম কোনও UPI অ্যাকাউন্ট খুলছেন, তখন প্রথম ২৪ ঘণ্টার মধ্যে সর্বাধিক ৫০০০ টাকা পাঠাতে পারেন। ঠিক একই রকম ভাবে ন্যাশনাল ইলেকট্রনিক্স ফান্ড ট্রান্সফার বা NEFT-এর ক্ষেত্রে আপনি একজন সুবিধাভোগীকে যোগ করানোর অব্যবহিত পরেই প্রথম ২৪ ঘণ্টার মধ্যে ৫০,০০০ টাকা পর্যন্ত পাঠাতে পারেন। ইভিএম নিউজ  

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর