Tata plant in assam create 27 thousand jobs

ব্যুরো নিউজ,৫ আগস্ট: বাংলা জুড়ে কাজের হাহাকার। বেকারে ছেয়ে গিয়েছে রাজ্য। যার ফলে আর্থিক অগ্রগতি থমকে গিয়েছে। কিন্তু বাংলায় যেটা হয়নি, প্রতিবেশী রাজ্য অসম সেটাই করে দেখালো। টাটা গোষ্ঠী অসমে ২৭ হাজার কোটি টাকা বিনিয়োগ করল। যার ফলে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে প্রায় ২৭ হাজার কর্মসংস্থান তৈরি হবে বলে জানা গেছে গিয়েছে।

টাটার কারখানায় কর্মসংস্থানের সুযোগ অসমে

ইস্তফা দিয়ে দেশ ছেড়েছেন শেখ হাসিনা? জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন সেনাপ্রধান

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে মন্ত্রীসভা আগেই এই প্রকল্পে অনুমোদন দিয়েছিল। দিন কয়েক আগেই অসমের মরিগাও জেলার জাগিরোডে সেমিকন্ডাক্টর চিপ কারখানা (Semi Conductor Chip Plant) তৈরীর ভুমি পূজন হয়ে গিয়েছে। ওই অনুষ্ঠানে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এবং টাটা সনসের চেয়ারম্যান এন চন্দ্রশেখর উপস্থিত ছিলেন। টাটা সূত্রে জানানো হয়েছে, ২৭০০০ কোটি টাকা দিয়ে অসমে সেমিকন্ডাক্টর চিপ কারখানার নির্মাণ কাজ শুরু হল। সামনের বছরের মধ্যেই দেশীয় প্রযুক্তির মাধ্যমে প্রতিদিন ৪.৮৩ কোটি সেমি কন্ডাক্টর চিপ তৈরি করা হবে বলে জানিয়েছে টাটা ইলেকট্রনিক্স।

মমতার নির্দেশে পদত্যাগ অখিলের, বন দপ্তরের কোন দুর্নীতি ফাঁস হওয়ার আশঙ্কা?

এই উদ্যোগ প্রসঙ্গে কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, প্রতিদিন এই কারখানায় ৪.৮৩ কোটি চিপ তৈরি হবে। এর আলাদা গুরুত্ব হলো এই তিনটি প্রযুক্তিই ভারতে তৈরি করা হচ্ছে। টাটার এই চিপ গাড়িতে ব্যবহার করা হবে। ভারতের প্রায় সব বড় কোম্পানি এই চিপ ব্যবহার করবে। টাটা সনসের চেয়ারম্যান বলেন, অসমের ১০০০ মানুষকে ইতিমধ্যেই নিয়োগ করা হয়েছে। কারখানার কাজ যত এগোবে, ততই নিয়োগ বাড়বে। প্রত্যক্ষভাবে ১৫ হাজার কর্মসংস্থান তৈরি হবে। আর পরোক্ষভাবে অন্ততপক্ষে ১২ হাজার কর্মসংস্থান তৈরি হবে। দ্রুত এই নির্মাণ কাজের গতি বাড়ানোর লক্ষ্যেই এগিয়ে চলেছি আমরা।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর