Supreme Court

ব্যুরো নিউজ, ৯ জুলাই : এবার থেকে কর্মরত মহিলারা কি ঋতুকালীন ছুটি পাবেন? এই নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা হচ্ছে। এই ছুটি বাধ্যতামূলক করা হবে কিনা সে নিয়েও বহুবার আলোচনা হয়েছে। অনেক সময় চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে গিয়েও শেষ পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হয়নি। অন্যদিকে এবার এ নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্ট। যদিও প্রধান বিচারপতি এই মামলায় কোন হস্তক্ষেপ করতে চাননি। রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলি এই বিষয় নীতি নির্ধারণ করুন বলে জানিয়েছেন প্রধান বিচারপতি।

প্যাকেটজাত খাবার নিয়ে কড়া পদক্ষেপ নিল FSSAI

এবার থেকে অফলাইনে করা যাবে বদলির আবেদন

জনস্বার্থ মামলায় হস্তক্ষেপ করতে নারাজ সুপ্রিম কোর্ট

Supreme Court

প্রসঙ্গত ২০২৩-এ সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়। ঋতুকালীন ছুটি নিয়ে বিভিন্ন রাজ্যে বিভিন্ন নিয়ম রয়েছে। কোন কোন সংস্থা ঋতুকালীন ছুটি অনুমোদন করেছে। আবার কোন সংস্থা এই সময় ছুটি দিতে নারাজ। তবে মহিলারা এবং বিভিন্ন সংস্থার দাবি এই বিষয়ে একটি নির্দিষ্ট নীতি নির্ধারণ করা হোক। কবে ঋতুকালীম ছুটি অনুমোদিত হলে কর্মরত মহিলার অনেকটা সুবিধা পাবেন বলে মত একাংশের।

সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানি ছিল। এদিন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, ‘এই ধরনের ছুটি বাধ‍্যতামূলক করা হলে মহিলাদের কর্মক্ষেত্র থেকে দূরে রাখার প্রবণতা বাড়তে পারে, তা মোটেই কাম‍্য নয়। নারীদের সুরক্ষার নামে এই ছুটি বাধ্যতামূলক করা তাঁদের অসুবিধা বা কম গুরুত্ব দেওয়া বলে মনে হতে পারে। এটি আসলে সরকারি নীতি কিংবা আদালতের দেখার বিষয় নয়।’ পাশাপাশি মামলাকারীকে বিষয়টি নিয়ে মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক এবং অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটির দ্বারস্থ হওয়ারও পরামর্শ দেন বিচারপতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর