Shahbaz Sharif thanked Modi

ব্যুরো নিউজ, ৮ মার্চ: পাকিস্তানের ২৪ তম প্রধানমন্ত্রী হন শাহবাজ শরিফ। PTI-এর প্রার্থী ওমর আইয়ুব খানকে হারিয়ে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী পদে শাহবাজ। পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী শেহবাজ শরিফকে অভিনন্দন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার তারই জবাবে মোদীকে ধন্যবাদ জানালেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

জম্মু ও কাশ্মীরে বিরাট ঘোষণা প্রধানমন্ত্রীর

২০২২ সালের এপ্রিল মাসে পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে বিরোধীরা অনাস্থা ভোট আনে। আর তাদের আনা অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হয় ইমরান খানের পিটিআইয়ের নেতৃত্বাধীন সরকার।

Shahbaz Sharif thanked Modi

প্রধানমন্ত্রী ইমরান খান পদত্যাগ করলে। শাহবাজ শরিফের নেতৃত্বে বিরোধীরা জোট গঠন করে । সেই জোট সরকার চালনা করে পাকিস্তানকে। এ বছর ৮ ফেব্রুয়ারি সাধারণ নির্বাচন হয় পাকিস্তানে। নির্বাচনের আগে পিটিআইয়ের বিরুদ্ধে নির্বাচনী আইন লঙ্ঘনের অভিযোগ তোলা হয়। সেই অভিযোগেই ইমরান খানের পিটিআই-কে  বাতিল ঘোষণা করে পাকিস্তানের নির্বাচন কমিশন।

দলকে বাতিল ঘোষণা করায় নিজেদের দলের নির্বাচনী প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি পিটিআই প্রার্থীরা। নির্দল পার্টির হয়েই ভোট লড়ে তারা। কিন্তু এবারের নির্বাচনে সরকার গঠন করতে যে ম্যজিক ফিগারের প্রয়োজন তা কোনও দলই পায়নি। এদিকে দেখা যায়, পিটিআই-সমর্থিত প্রার্থীরাই সবচেয়ে বেশি আসন পেয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ স্থানে পিএমএল-এন। তৃতীয় স্থানে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।

আজ থেকে নতুন পরিচয় | বিজেপি নেতা অভিজিৎ গঙ্গোপাধ্যায়

কোনও দলই সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় তাই জোটবদ্ধভাবে সরকার গঠনের সিদ্ধান্ত নেয় এমএল-এন ও পিপিপি। অন্যদিকে সংরক্ষিত আসন পেতে পিটিআই সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সঙ্গে জোট করার সিদ্ধান্ত নেয়।

এদিকে পাকিস্তান পিপলস পার্টি ছাড়াও প্রধানমন্ত্রী পদে শাহবাজ শরিফকে সমর্থন করেছে মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি) ও ইস্তেকাম-ই-পাকিস্তান পার্টি। এরপরই ৩ মার্চ  সকাল ১১টায় নবনির্বাচিত জাতীয় পরিষদের সদস্যরা সমবেত হন। আর সেখানেই গোপন ব্যালটের মাধ্যমে ভোট দিয়ে নির্বাচিত করা হয় নতুন প্রধানমন্ত্রীকে।

৪ মার্চ পাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন শাহবাজ শরিফ। ফের একবার প্রধানমন্ত্রীর চেয়ারে বসার জন্য শেহবাজ শরিফকে অভিনন্দন জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারই জবাবে গতকাল নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর