ক্লার্ক
লাবনী চৌধুরী, ১৭ নভেম্বর: SBI ক্লার্ক নিয়োগের রেজিস্ট্রেশন শুরু | কতোগুলি পদে নিয়োগ? কীভাবে করবেন রেজিস্ট্রেশন?

8773 টি পদের জন্য SBI ক্লার্ক বিজ্ঞপ্তি 2023 প্রকাশিত হয়েছে। আবেদন নিবন্ধন শুরু। জেনে নিন আবেদনের দিন ও প্রক্রিয়া।
প্রকাশিত হল সাহিত্য পত্রিকা ‘রাজভূমি’ 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া 17 নভেম্বর 2023 থেকে SBI ক্লার্ক (জুনিয়র অ্যাসোসিয়েট) পদের জন্য নিবন্ধন প্রক্রিয়া শুরু করতে চলেছে। sbi.co.in ওয়েবসাইটে 8283টি শূন্যপদের অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।
প্রার্থীরা এই পদগুলির জন্য 7 ডিসেম্বর 2023 পর্যন্ত আবেদন করতে পারবেন। আগামী বছর 2024 সালের জানুয়ারীতে নির্ধারিত প্রিলিম পরীক্ষা ও ফেব্রুয়ারী 2024-এ মেইন।

বিজ্ঞপ্তিতে রাজ্য-ভিত্তিক ও বিভাগ-ভিত্তিক শূন্যপদ, যোগ্যতার মানদণ্ড, সংরক্ষণের নিয়ম ও পরীক্ষার ধরণগুলি বলা হয়েছে। যারা 31 অক্টোবর, 2023 এর মধ্যে তাদের শিক্ষানবিশ সম্পন্ন করেছেন সেই সকল প্রার্থীদের লক্ষ্য করা উচিৎ যে প্রশিক্ষিত SBI শিক্ষানবিশদের জন্য উচ্চ বয়সের সীমা শিথিল করা হয়েছে। 
যোগ্যতা: 
যে প্রার্থীরা আবেদন করতে চান তাদের যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক ডিগ্রি বা কেন্দ্রীয় সরকার কর্তৃক স্বীকৃত সমমানের যোগ্যতা থাকতে হবে। বয়সসীমা হতে হবে 20 থেকে 28 বছরের মধ্যে। তবে চূড়ান্ত বর্ষের শিক্ষার্থীরাও আবেদন করতে পারে, তবে তাদের অবশ্যই 31 ডিসেম্বর, 2023 এর মধ্যে কোর্স শেষ হওয়ার প্রমাণ দিতে হবে।
স্নাতকদের জন্য অতিরিক্ত ইনক্রিমেন্ট-সহ প্রারম্ভিক মূল বেতন হল 19 হাজার 900 টাকা। সাধারণ, OBC এবং EWS বিভাগের  আবেদন ফি 750 টাকা। 

কীভাবে আবেদন করবেন?
অনলাইনে আবেদন করতে প্রার্থীরা নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন...

SBI-এর অফিসিয়াল ওয়েবসাইট sbi.co.in-এ যান।
হোম পেজে উপলব্ধ SBI Clerk Recruitment 2023 লিঙ্কে ক্লিক করুন।
রেজিস্ট্রেশনের বিস্তারিত লিখুন এবং সাবমিটে ক্লিক করুন।
আবেদনপত্র পূরণ করুন এবং আবেদন ফি পরিশোধ করুন।
Submit-এ ক্লিক করুন এবং পেজটি ডাউনলোড করুন।
আরও প্রয়োজনের জন্য একই হার্ড কপি রাখুন।
প্রিলিম পরীক্ষা জানুয়ারি 2024-এ এবং মূল পরীক্ষা ফেব্রুয়ারি 2024-এ পরিচালিত হবে৷ উভয় পরীক্ষার সঠিক তারিখগুলি এখনও SBI- এর তরফ থেকে জানানো হয়নি৷ আরও সম্পর্কিত বিশদের জন্য প্রার্থীরা এসবিআই-এর অফিসিয়াল ওয়েবসাইট চেক করতে পারেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর