rasmalai photo

ব্যুরো নিউজ,৬ আগস্ট:ভারতের একটি জনপ্রিয় মিষ্টি হল রসমালাই।মিষ্টি খেতে আমরা সবাই কম বেশি ভালোবাসি।আবার বাঙালি শেষ পাতে মিষ্টি না হলে যেন জমেই না। বাইরে থেকে মিষ্টি না কিনে এবার অতি সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন ছানার রসমালাই।

ঘরের তৈরি সুস্বাদু গার্লিক চিকেন রেসিপি

কিভাবে বানাবেন এই মিষ্টি জেনে নিন

জিভে জল এনে দেওয়ার মতো রেসিপি কেশরী ইলিশ

উপকরণ:

১ লিটার দুধ
২চামচ লেবুর রস
১ কাপ জল
১ কাপ চিনি
৬-৭ টা এলাচের গুঁড়ো

বাচ্চাদের জন্য খুব সহজেই বানিয়ে ফেলুন কুকিজের এই রেসিপি পিনাট বাটার কুকিজ

প্রণালী:

একটি পাত্রে দুধ গরম করুন। দুধটা ফুটে এলে লেবুর রস অথবা ছানা কাটার পাউডার ব্যাবহার কুরুন এবং দুধে ছানা কাটতে শুরু করলে গ্যাসটা বন্ধ করে দিন। এরপর একটি সুতির কাপড়ে দুধ ঢালুন এবং ছানাটাকে আলাদা করে নিন। ছানার জল পরিস্কার না হওয়া পর্যন্ত ভালো করে ধুতে থাকুন।এরপর ছানাটাকে একটি পাত্রে নিয়ে রাখুন এবং ছোট ছোট মিষ্টি আকারে গোল বানিয়ে নিন।

ছোট মাছের এই দুই রেসিপি একবার ট্রাই করুন, গরম ভাতে জমে যাবে
অপর একটি পাত্রে জল ও চিনি একসাথে গরম করে নিন। এই দুটি উপাদান না মিশে যাওয়া পর্যন্ত ভালো করে ফোটান। তাতে এলাচের গুঁড়ো দিয়ে দিন।কিছুক্ষণ বাদে গোল করে রাখা রসগোল্লা গুলো তার মধ্যে দিয়ে দিন। ১০ মিনিট গ্যাসটাকে বেশি আঁচে দিয়ে ঢাকনা বন্ধ করে রসগোল্লা গুলোকে ফুটতে দিন। এরপর রসগোল্লা গুলো নামিয়ে নিন। এরপর রসগোল্লা গুলোকে ১০মিনিটের মত রেখে রস ঝরিয়ে নিন।

এবার দুধ ফুটিয়ে নিয়ে তার মধ্যে চিনি আর জল দিন। এর মধ্যে গুঁড়ো দুধ মিশিয়ে ঘন করে সামান্য জাল দিন। এরপর রস ঝরিয়ে রাখা রসগোল্লা গুলোকে এর মধ্যে ছেড়ে দিন। ১০ মিনিট মতো গ্যাসের রসগোল্লাগুলোকে রাখতে হবে। তারপর নামিয়ে নিয়ে পেস্তা বাদামের গুড়ো রসগোল্লা উপর দিয়ে ছড়িয়ে দিন। ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন।এরপর পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা সুস্বাদু ‌ছানার রসমালাই।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর