FISH RECIPE

ব্যুরো নিউজ, ৩ জুলাই : বর্ষার সময় ছোট মাছ দিয়ে নানা রকম তরকারি খেতে মন্দ লাগে না। গরম গরম ভাতে জাস্ট জমে যায়। আজকে আপনাদের সঙ্গে ছোট মাছ দিয়ে বানানো দুটি সুস্বাদু রেসিপি শেয়ার করব। গরম ভাতে জমে যাবে

গগনযানে চড়ে মহাকাশে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী!

ঝিঙে পোস্ত দিয়ে ট্যাংরা মাছের ঝোল

উপকরণ: ট্যাংরা মাছ ১০–১২টি, নুন স্বাদমতো, হলুদগুঁড়ো ১ চা-চামচ, সাদা তেল প্রয়োজন মতো, শুকনো লঙ্কা ৪–৫টি, কাঁচা লঙ্কা ৪–৫টি, গোটা জিরে ২ চা-চামচ, পোস্ত ২ চা-চামচ, সরষে ২ চা-চামচ, সামান্য পেঁয়াজকুচি, লম্বা করে কাটা আলু ৪ টুকরো, ঝিঙে ২টি লম্বা করে কাটা।

পদ্ধতি- প্রথমে মাছ পরিষ্কার করে ভালো করে ধুয়ে নিন। অল্প লবণ, হলুদগুঁড়ো দিয়ে মেখে নিন। মাছগুলি হালকা করে ভেজে নিন। শুকনো লঙ্কা, কাঁচা লঙ্কা, জিরে, পোস্ত সরষে
একসঙ্গে পেস্ট করে নিন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজকুচি দিয়ে দিন। পেঁয়াজকুচি বাদামি রং হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। মশলা পেস্ট আর হলুদের গুঁড়ো দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। কষানো শেষ হলে আলু দিতে হবে। আরও কিছুক্ষণ কষিয়ে প্রয়োজনমতো জল দিন। এবার ঝিঙে দিয়ে দিন। জল ফুটে উঠলে ভেজে রাখা মাছগুলো দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। ১০ থেকে ১৫ মিনিট পরে নামিয়ে নিন।

কাচকি মাছ দিয়ে বড়া

উপকরণ: কাচকি মাছ ১ কাপ, পেঁয়াজকুচি ১ কাপ, আদাকুচি ১ চা-চামচ, কাঁচা লঙ্কাকুচি ৬–৭টি, ধনেপাতা পরিমাণমতো, বেসন ৩ টেবিল চামচ, চালের গুঁড়ো ১ টেবিল চামচ, নুন স্বাদমতো, হলুদ ১ চা-চামচ, জল সামান্য, চাট মশলা ১ চা-চামচ।

পদ্ধতি- কাচকি মাছের বড়া বানানোর জন্য প্রথমে ভালো করে কাচকি মাছ পরিষ্কার করে নিন। ভালো করে ধুয়ে নিম। কাচকি মাছের মধ্যে একে একে পেঁয়াজকুচি, আদাকুচি, কাঁচা লঙ্কাকুচি, ধনেপাতাকুচি, বেসন, চালের গুঁড়ো, নুন, হলুদ ও সামান্য পরিমাণে জল দিয়ে ভালো করে মেখে নিন। ডুবো তেলে বড়ার মতো করে ভেজে নিন। ভালোভাবে ভেজে চাট মসলা দিয়ে ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।

BJP Helpline

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর