spider

ব্যুরো নিউজ,২ সেপ্টেম্বর: ভারতের পশ্চিমঘাট পর্বতমালা, বরাবরই জীব বৈচিত্রে পরিপূর্ণ। পশ্চিমঘাট পর্বতমালার জীব বৈচিত্র্য বিজ্ঞানীদের বরাবরই বিস্মিত করে তোলে। ভারতীয় প্রাণী সর্বেক্ষণের অধিকর্তা ধৃতি বন্দ্যোপাধ্যায় বলেছেন ভারত উপমহাদেশের জলবায়ুর নিরিখে পশ্চিমঘাট পর্বতমালা বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তার ফলে এইখানে জীব-বৈচিত্র্য দেখা যায়। এবার ভারতীয় প্রাণীর সর্বেক্ষণের বিজ্ঞানীরা দক্ষিণ ভারতের পশ্চিমঘাট পর্বতমালা থেকে দুটি নতুন প্রজাতির মাকড়সার সন্ধান পেয়েছেন।

রাজ্যের নতুন মুখ্য সচিব মনোজ পন্থ

পশ্চিমঘাট পর্বতমালার দক্ষিণ ভাগে নতুন দুটি প্রজাতির সন্ধান

এই মাকড়সা গুলো স্বগোত্রভোজি। অর্থাৎ এই মাকড়সারা অন্য মাকড়সা দের  খেয়ে বেঁচে থাকে। এই বিজ্ঞানী দলের নেতৃত্বে ছিলেন প্রাণীর সর্বেক্ষণের বিজ্ঞানী সৌভিক সেন। এই নিয়ে এই প্রজাতিভুক মাকড়সার মোট তিনটি প্রজাতির সন্ধান ভারতে পাওয়া গেল । প্রথমটির সন্ধান পাওয়া গিয়েছিল আজ থেকে প্রায় ১১৮ বছর আগে । তারপর এত বছর পর পশ্চিমঘাট পর্বতমালার দক্ষিণ ভাগে নতুন দুটি প্রজাতির সন্ধান মিলল। এই দুটি প্রজাতির একটির নাম দেওয়া হয়েছে মিমেটাস স্পাইনাটাস এবং অপরটির নাম দেওয়া হয়েছে মিমেটাস পারভিউলাস।

রান্নার গ্যাসের দাম কমলো না। অস্বস্তি সাধারণ গৃহস্থের

বিজ্ঞানীরা বলেছেন এই ধরনের মাকড়সার মূল খাদ্য অন্য মাকড়সা । এদের শিকারের পদ্ধতির মধ্যেও অভিনবত্ব দেখা যায়। এরা অন্য মাকড়সার জালে ফেঁসে যাওয়ার নাটক করে নিজেদের শিকার কে প্রলোভন দেখায় এবং সেই ফাঁদে পা দিয়েই অন্য মাকড়সাদের এরা খেয়ে ফেলে। অন্য মাকড়সাদের মুখ থেকে খাবার ছিনিয়ে নিতেও এরা ভীষণ ওস্তাদ । এছাড়াও মাকড়সার ডিম এরা খেয়ে থাকে ,তাই বিজ্ঞানীরা এদের “পাইরেট স্পাইডার” বা দস্যু “মাকড়শা”ও বলে থাকেন। মিমেটাস স্পাইনাটাস মাকড়সাটির হালকা হলুদ রঙের মাথা এবং ধূসর রং এর পেট হয় । তাদের পিঠে শিরদাঁড়ার মতো রোম থাকে এবং মিমেটাস পারভিউলাস মাকড়সাটি ঘিয়ে- গোলাপি রঙের মাথা এবং কালো দেহ বিশিষ্ট হয়।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর