new-ration-card-aadhaar-number-mandatory

ব্যুরো নিউজ ১৮ অক্টোবর : নতুন রেশন কার্ডের রেজিস্ট্রেশনের জন্য এবার থেকে আধার নম্বর দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। রাজ্য খাদ্য দফতরের তরফে এই পদক্ষেপ নেওয়া হয়েছে ভুয়ো বা জাল রেশন কার্ডের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে। ফলে যদি কেউ নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে চান, তবে তাদের আধার কার্ডের জেরক্স জমা দিতে হবে। তবে ১ থেকে ৫ বছর বয়সী শিশুদের রেশন কার্ডের ক্ষেত্রে এই নিয়মে ছাড় দেওয়া হয়েছে, তাই তাদের জন্য আধার কার্ডের প্রতিলিপি জমা দেওয়া লাগবে না।

রূপশ্রী প্রকল্পে জালিয়াতির অভিযোগঃ নদিয়ার কালীগঞ্জে চাঞ্চল্যকর তথ্য

রেশন কার্ড নিয়ে নতুন নিয়মের কারন

বিগত কয়েক বছরে রাজ্য সরকার একাধিক ভুয়ো রেশন কার্ড বাতিল করেছে। অনেক সময় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে অভিযোগ আসে যে রাজ্য ভুয়ো রেশন কার্ড বাতিল করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করছে না। এই সমস্যা বিশেষ করে অনুপ্রবেশকারীদের প্রসঙ্গ সামনে আনে, যারা বাংলায় প্রবেশ করে সহজেই রেশন কার্ডের সুবিধা পাচ্ছেন।

আরজি কর ঘটনার  নতুন পদক্ষেপে আরজি কর হাসপাতালে ছাত্র সংগঠনের অফিস সরানোর নির্দেশ !

এই পরিস্থিতির মধ্যে, রাজ্যের খাদ্য দফতর নতুন পদক্ষেপ গ্রহণ করেছে যাতে রেশন কার্ড রেজিস্ট্রেশনে স্বচ্ছতা আসতে পারে। বেশ কিছু বিষয় খতিয়ে দেখার পর দেখা গেছে, বহু পরিবারে একজনের নামে একাধিক রেশন কার্ড রেজিস্টার হয়েছে এবং বিভিন্ন ঠিকানা দিয়ে সেই সমস্ত কার্ড রেজিস্টার করা হয়েছে। পাশাপাশি, কিছু ক্ষেত্রে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগও নেই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর