banana spinach

ব্যুরো নিউজ,২৯ আগস্ট: শরীর সুস্থ রাখতে যেরকম প্রোটিন, কার্বোহাইড্রেট , ফ্যাট , ভিটামিনের প্রয়োজন তার সাথে সাথে অত্যন্ত প্রয়োজন খনিজ পদার্থের। শরীর ভালো রাখতে খনিজ পদার্থ খুবই জরুরী। খনিজ পদার্থের মধ্যে ম্যাগনেসিয়াম শরীর সুস্থ রাখতে ভীষণ দরকার। শরীরে ম্যাগনেসিয়ামের অভাব হলে ক্লান্তি , অনিদ্রা , হাড়ের ক্ষয়ের মত নানান সমস্যা দেখা দিতে পারে। ম্যাগনেসিয়াম এর অভাব শরীরে ক্লান্তি বোধ হয়, অনিদ্রা হয় এবং হাড়ের ক্ষয় হয়ে সারা গায়ে ব্যথা নিত্যসঙ্গী হয়ে যেতে পারে আপনার। কিন্তু এই সমস্যার সমাধান আপনি খুব সহজেই করতে পারেন হাতের কাছে থাকা কয়েকটি খাবার খেয়েই। আসুন জেনে নেওয়া যাক ম্যাগনেসিয়ামে পরিপূর্ণ কিছু খাবারের নাম।

বেহালার যুবকের আমরণ অনশনে ঘুম উড়েছে  শাসকদলের

জেনে নিন ম্যাগনেসিয়ামে ভরপুর খাবারের নাম

ম্যাগনেসিয়ামে ভরপুর ফলের নাম হলো কলা। প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে কলায়। এছাড়াও কলা পটাশিয়াম এবং ভিটামিন সি তেও পরিপূর্ণ। কলা ভীষণ উপকারী একটি ফল। প্রতিদিনের খাদ্য তালিকায় আপনি যদি একটি করে কলা রাখেন তাহলে ম্যাগনেসিয়াম , পটাশিয়াম , ভিটামিন সি এর ঘাটতির সাথে সাথে আপনাকে কোষ্ঠকাঠিন্য থেকে দূরে রাখে এবং শরীরে পুষ্টি জোগাতে সাহায্য করে।

ভারতে টেলিগ্রামের ভবিষ্যৎ, একটি অনিশ্চিত পরিস্থিতি

পালং শাকেও প্রচুর পরিমাণ ম্যাগনেসিয়াম থাকে। তাই পালং শাক খেলে শরীরে ম্যাগনেসিয়ামের ঘাটতি পূরণ হয়। এছাড়াও পালং শাকে থাকে প্রচুর পরিমাণ আইরন,ভিটামিন এ এবং সি। এমনিতেও ফল এবং শাক শরীরের জন্য ভীষণ উপকারী। পালং শাক আপনি বিভিন্নভাবে খেতে পারেন। তবে পালং শাক রান্না করার সময় বেশি তেল মসলা দিয়ে রান্না করলে কিন্তু এর যথাযথ পুষ্টিগুণ পাওয়া যাবে না।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের ফাঁড়া কাটাতে বদ্ধপরিকর মহিলা ক্রিকেট বাহিনী

কাঠবাদাম হল ম্যাগনেসিয়ামের আরো একটি বড় উৎস। কাঠবাদামে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট। রাত্রে কাঠবাদাম ভিজিয়ে রেখে সকালবেলা খেলে ভীষণ উপকার পাওয়া যায়। তার সাথে সাথে স্যালাডেও আপনি কাঠবাদাম খেতে পারেন।

খাদে পড়ে নিহত তিন সেনা গুরুতর জখম আরো চারজন

ডার্ক চকলেটেও প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায়। ডার্ক চকলেটে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। ডার্ক চকলেট খেলে মনও ভালো থাকে। তবে চকলেট বেশি খাওয়া উচিত নয়। একটি ছোট্ট টুকরো খেতে পারেন । তবে রোজ না খেয়ে মাঝেমধ্যে পরিমিত পরিমাণে ডার্ক চকলেট খাওয়া শরীরের জন্য ভালো।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর