jammu-kashmir-voter-turnout

ব্যুরো নিউজ,২ অক্টোবর:জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের তৃতীয় তথা শেষ দফায় ভোটদানে একটি নতুন নজির গড়েছে রাজ্য। মঙ্গলবারের ভোটে ৬৫ শতাংশেরও বেশি মানুষ ভোট দিয়েছেন, যা রাজনৈতিক মহলে ব্যাপক আলোচনা সৃষ্টি করেছে। নির্বাচন কমিশন জানিয়েছে, বিকেল ৫টা পর্যন্ত জম্মু ও কাশ্মীরের সাতটি জেলার ২৬টি বিধানসভা কেন্দ্রে মোট ৬৫.৬৫ শতাংশ ভোট পড়েছে।

জেনে নিন কোন ভিটামিনের অভাবে মানসিক অবসাদ হতে পারে?

বৃহস্পতিবার ভোটদানের চূড়ান্ত ফল প্রকাশ

কমিশন আগামী বৃহস্পতিবার ভোটদানের চূড়ান্ত ফল প্রকাশ করবে,যেটি বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত চলা ভোটের পরিসংখ্যান তুলে ধরবে। রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা, এই দফার ভোটের হার লোকসভার ভোটের হারকে ছাড়িয়ে যেতে পারে। উল্লেখ্য, পাঁচ মাস আগে লোকসভায় মোট ৬৬ শতাংশ ভোট পড়েছিল জম্মু ও কাশ্মীরে।এবারের বিধানসভা ভোটে প্রথম দফায় ৬১ শতাংশ এবং দ্বিতীয় দফায় প্রায় ৫৮ শতাংশ ভোট পড়েছিল। মঙ্গলবারের ভোটগ্রহণ ছিল সম্পূর্ণ শান্তিপূর্ণ। জম্মু ও কাশ্মীরের ৪০টি বিধানসভা কেন্দ্রের ৫০৬০টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে। এই দফায় ভোটার সংখ্যা ছিল ৩৯ লক্ষেরও বেশি এবং প্রার্থীর সংখ্যা ছিল ৪০৫।জম্মু ডিভিশনের ২৪ এবং কাশ্মীর ডিভিশনের ১৬টি আসনে ভোটগ্রহণ হয়েছে। জম্মু জেলায় ১১টি, কাঠুয়ায় ছ’টি, উধমপুরের চারটি এবং সাম্বায় তিনটি আসনে ভোট হয়েছে। কাশ্মীর ডিভিশনের মধ্যে বারামুলার সাতটি, কুপওয়ারার ছ’টি এবং বান্দিপোরা জেলার তিনটি আসনে ভোটগ্রহণ হয়।এবারের নির্বাচনে দীর্ঘ ১০ বছর পরে কাশ্মীরে বিধানসভা ভোট হচ্ছে। মোট ৯০টি আসনের মধ্যে প্রথম দফায় ২৪টি এবং দ্বিতীয় দফায় ২৬টি আসনে ভোট হয়েছিল। ভোটগণনা হবে ৮ অক্টোবর। ৫ অক্টোবর হরিয়ানার বিধানসভা ভোট শেষ হলে দু’রাজ্যের বুথ ফেরত সমীক্ষা একসঙ্গে প্রকাশ করা হবে।

পুণেতে ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনা

এবারের বিধানসভা নির্বাচনে লড়াই মূলত ত্রিমুখী—ন্যাশনাল কনফারেন্স-কংগ্রেস জোট, পিডিপি এবং বিজেপির মধ্যে। এছাড়াও, বারামুলার নির্দল সাংসদ ইঞ্জিনিয়ার রশিদের নতুন দল ‘আওয়ামি ইত্তেহাদ পার্টি’ কাশ্মীর উপত্যকার কয়েকটি আসনে ভালো ফল করতে পারে বলে মনে করা হচ্ছে।এই নির্বাচনটি জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হতে চলেছে, যেখানে ভোটদানের হার রাজ্যের জনগণের সচেতনতা এবং অংশগ্রহণের প্রতীক।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর