iraq-airstrike

লাবনী চৌধুরী : ইরান-ইজরায়েল যুদ্ধ আবহে উদ্বিগ্ন বিশ্ব। প্যালেস্তেনিয়দের ওপর অতাচার। এমনকি প্যালেস্তাইনে থাকা ইরানের দূতাবাসে মিসাইল হানা চালায় ইজরায়েল। আর তাতেই বেশ কয়েকজন ইরানের দূতাবাসের কর্মীরা মারা যায়। তার মধ্যেই ছিলেন ইরানের এক উচ্চ পদস্থকর্মচারী। আর ইরানের দূতাবাসে ইজরায়েলের এই হামলা চালানোর ঘটনাকে কোনও ভাবেই মানতে নারাজ ইরান। ইরানের দূতাবাসে হামলা চালানো কার্যত ইরানে হামলা চালানোর সমান বলেই মনে করছে ইরান।

G-20 পরিচালনায় ভারতের নেওয়া উদ্যোগ বিশ্বের কাছে প্রশংসনীয়

এমনকি ১ লা এপ্রিল ইরানের দূতাবাসে মিসাইল হানার ঘটনায় ইজরায়েলের এক সংবাদ সংস্থা ‘Yedioth Ahronoth’- তাদের প্রতিবেদনে দাবিও করে যে, ”The revenge will come”। অর্থাৎ যার বাংলা অর্থ করলে দাড়ায় ‘এর পাল্টা জবাব খুব শীঘ্রই  আসবে’। আর এই প্রতিবেদন ইজরায়েলে ইরানের হামলা চালানোর আশঙ্কাকে আরও বেশি উসকে দেয়।

আর এরপরেই ইরান ২০০ মিসাইল দিয়ে হামলা চালায় ইসরায়েলি ভূখণ্ডে। ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড সূত্রে খবর মেলে যে, শতাধিক ড্রোন ইসরায়েলের দিকে ধেয়ে যায়। জানা গিয়েছে, ‘ট্রু প্রোমিজ’ নামে অভিযানের আওতায় এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এই তথ্য ইরানের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের পক্ষ থেকেও নিশ্চিত করা হয়।

হঠাৎ কেন ভারত সফর বাতিল করলেন ইলন মাস্ক? তবে কি বিনিয়োগে চোট? 

এরপরেই ইরানের এয়ারস্ট্রাইকের পাল্টা জবাব দেয় ইজরায়েল। বৃহস্পতিবার রাতে ইরানে হামলা চালায় ইজরায়েল। একাধিক মিসাইল দিয়ে হামলা চালানো হয়। ইরানের ইসাফাহান শহরের বিমানবন্দরের কাছে বিস্ফোরণের শব্দও পাওয়া গিয়েছে। তবে গোপন সূত্রে খবর মিলেছে, এই হামলা শুধু মাত্র ইরানকে বোঝানোর জন্য যে চাইলেই ইসরায়েল ইরানে ঢুকে হামলা চালাতে পারে।

ইরানের পরেই শুক্রবার রাতে ইরাকে হামলা চালানো হয়। মধ্য রাতে ইরাকের একটি মিলিটারি বেসে এয়ারস্ট্রাইক করা হয়। এই হামলায় একজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। পাশাপাশি আহত প্রায় ৬ জন। তবে এই হামলার নেপথ্যে কোন কারন তা এখনও জানান যায়নি। তবে জানা গিয়েছে যে,  ওই মিলিটারি বেসে থাকত ইরানপন্থী প্যারামিলিটারি গ্রুপ হাসেদ-আল-শাবি। ফলে অনুমান করা হচ্ছে যে, ইরাকের ওপর হামলার মূল কারন ইরান ইজরায়েল যুদ্ধ। আর তার জেরেই ইরাকে বসবাসকারী ইরানপন্থী প্যারামিলিটারি গ্রুপকে খতম করতে চাইছে।

এদিকে এই হামলার দায় ঝেড়ে ফেলেছে আমেরিকা। ইজরায়েলকে সমর্থন করলেও ইরাকে এয়ারস্ট্রাইক করার পেছনে তাদের কোনও মদত নেই বলেই জানিয়েছে আমেরিকা।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর