haryana-assembly-elections-bjp-congress-battle

ব্যুরো নিউজ,৫ অক্টোবর:আজ হরিয়ানায় বিধানসভা নির্বাচন। এক দফাতেই রাজ্যের ৯০টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। মূল লড়াই হবে বর্তমান শাসকদল বিজেপি এবং আগের এক দশকের শাসক কংগ্রেসের মধ্যে। এছাড়াও, জাঠ অধ্যুষিত এলাকাগুলিতে প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালার আইএনএলডি এবং তার নাতি দুষ্মন্ত চৌটালার দল জেজেপিও প্রতিদ্বন্দ্বিতা করবে।হরিয়ানায় মোট ভোটারের সংখ্যা দু’কোটিরও বেশি, যারা ১,০৩১ জন প্রার্থীর মধ্যে জয়-পরাজয় নির্ধারণ করবেন। রাজ্যে মোট ২০,৬২৯টি বুথ রয়েছে। উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন মুখ্যমন্ত্রী নয়াব সিংহ সাইনি (বিজেপি), প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিংহ হুডা (কংগ্রেস), আন্তর্জাতিক মহিলা কুস্তিগীর বিনেশ ফোগাট (কংগ্রেস), এবং দুষ্মন্ত চৌটালা (জেজেপি)।

পুজোর মুখে বাজারে মূল্যবৃদ্ধির এক ধাক্কায়

ভোটগণনা একইদিনে

আগামী মঙ্গলবার (৮ অক্টোবর) হরিয়ানার ভোটগণনা এবং জম্মু ও কাশ্মীরের ভোটগণনা একইদিনে হবে। ভোটগ্রহণ শেষে শনিবার বিভিন্ন টেলিভিশন চ্যানেলে বুথফেরত সমীক্ষার ফল প্রকাশিত হবে। তবে ভারতের গণতন্ত্রের ইতিহাস অনুযায়ী, অনেক সময় এ ধরনের সমীক্ষা প্রকৃত ফলের সঙ্গে মেলে না।বিজেপির উত্থান ঘটেছে নরেন্দ্র মোদীর নেতৃত্বে। ২০১৪ সালের লোকসভা ভোটে বিজেপি রাজ্যের ১০টি আসনের মধ্যে ৭টিতে জয়লাভ করে। ২০১৪ সালেরই বিধানসভা নির্বাচনে তারা ৩৩ শতাংশের বেশি ভোট পেয়ে ৪৭টি আসনে জয়ী হয়, যা ছিল কংগ্রেসের শাসনের ইতি।

শুভেন্দুর অভিযোগঃ বোনাসে ধর্মের ভিত্তিতে বৈষম্য!

২০১৯ সালের লোকসভা ভোটে বিজেপি ১০টি আসনে জয়ী হলেও ২০১৯ সালের বিধানসভা ভোটে তারা ৪০টি আসনে জয়ী হয়। আইএনএলডি এবং জেজেপির ১০ বিধায়কের সমর্থনে মনোহরলাল খট্টর ফের মুখ্যমন্ত্রী হন। তবে চলতি বছরে সেই জোট ভেঙে নতুন মুখ্যমন্ত্রী হিসেবে নয়াব সিংহ সাইনিকে নিযুক্ত করে বিজেপি।এবারের নির্বাচনে বিজেপি এবং কংগ্রেস দু’দলই ৫টি করে আসনে জয়ী হয়েছে। লোকসভা ভোটে বিজেপি ৪৬ শতাংশ এবং কংগ্রেস ৪৪ শতাংশ ভোট পেয়েছিল, ফলে মাত্র ২ শতাংশের ব্যবধান রয়েছে। এবার কংগ্রেস কি সেই ব্যবধান মুছতে পারবে? নাকি বিজেপি টানা তিনটি বিধানসভা ভোটে জয়ী হবে? এটাই দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর