Halwa Ceremony, Sitaraman

ব্যুরো নিউজ,১৭ জুলাই: চলতি আর্থিক বছরের বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সংসদে ২৩ শে জুলাই বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী। আর হাতেগোনা কয়েকটা দিন। তার আগে নর্থ ব্লকের কর্মীদের নিয়ে হয়ে গেল বাজেট প্রস্তুতি পর্বের ঐতিহ্যবাহী হালুয়া অনুষ্ঠান (Halwa Ceremony) এই হালুয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর এই অনুষ্ঠান থেকেই বাজেট পর্বের সূচনা করে দিলেন তিনি।

চড়চড়িয়ে বাড়ছে এই শেয়ার, টাকা কামাতে এক্ষুনি কিনে ফেলুন

বাজেটের আগে হালুয়া অনুষ্ঠানের গুরুত্ব:

ঐতিহ্যবাহী হালুয়া অনুষ্ঠানটি কেন্দ্রীয় অর্থমন্ত্রকের সদর দপ্তর দিল্লির নর্থ ব্লকে অনুষ্ঠিত হয়। অর্থমন্ত্রী সীতারামন একটি বড় লোহার পাত্র থেকে মন্ত্রকের কর্মীদের এই হালুয়া বিতরণ করেন। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী, আধিকারিক এবং বাজেট প্রক্রিয়ার সঙ্গে জড়িত কর্মচারীরা। বাজেট পেশের আগে দীর্ঘদিন ধরেই এই প্রথা চলে আসছে। এতে ঐতিহ্যবাহী মিষ্টি হালুয়া প্রস্তুত করা হয় এবং তা অর্থ মন্ত্রকের কর্মচারীদের মধ্যে বিতরণ করা হয়। নর্থ ব্লকের বেসমেন্টে অনুষ্ঠানটি হয়। এটি বাজেট প্রস্তুতির লক ইন প্রক্রিয়া শুরু হওয়ার এক সপ্তাহ আগে অনুষ্ঠিত হয়। প্রথাগত রীতি মেনেই ভারতীয় এই মিষ্টান্ন বাজেট তৈরীর প্রক্রিয়ার সঙ্গে জড়িত সকলকেই দেওয়া হয়। আর লক ইন প্রক্রিয়াটি হল আসন্ন বাজেটের গোপনীয়তা বজায় রাখার জন্য একটি সিস্টেম।

চড়চড়িয়ে বাড়ছে এই শেয়ার, টাকা কামাতে এক্ষুনি কিনে ফেলুন

বাজেট পেশ করার আগে যেন কোনো আর্থিক নীতি বা কোনো সরকারি নতুন সিদ্ধান্ত ফাঁস না হয়ে যায়, সেই কারণেই এই লক ইন সিস্টেম চালু করা হয়। এবারও কেন্দ্রীয় বাজেট কাগজবিহীন আকারেই বিতরণ করা হবে। জেনারেল বাজেট, ডিজি এবং ফিনান্স বিল সহ সমস্ত সেন্ট্রাল বাজেটের নথি ঝামেলা মুক্ত করার জন্য ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপে বাজেট অ্যাক্সেস করা যাবে। এর আগে তিনটি পূর্ণ কেন্দ্রীয় বাজেট এবং একটি ইন্টরিম বাজেটই কাগজবিহীন আকারে বিতরণ করা হয়েছিল।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর