gautam-gambhir-pitch-debate

ব্যুরো নিউজ,১৯ সেপ্টেম্বর:বাংলাদেশ সিরিজ শুরু হওয়ার আগে আবারও গৌতম গম্ভীর সাংবাদিকদের কাছে ভারতের পিচ নিয়ে প্রশ্নের সম্মুখীন হন। বিদেশি সাংবাদিকরা প্রায়ই ভারতীয় ক্রিকেটারদের কাছে এই প্রশ্ন তোলেন, অন্য দেশগুলো তাদের মতো করে পিচ বানায় না এবং ভারতে স্পিন সহায়ক পিচ হলে সেটা দোষ হিসাবে গণ্য হয়। এবার এই বিষয়টিকে কেন্দ্র করে সরাসরি সেনা দেশগুলোর প্রতি খোঁচা দিলেন ভারতীয় দলের কোচ গৌতম গম্ভীর।গম্ভীরের স্পষ্ট বক্তব্য হলো, এখন সময় এসেছে অন্যান্য দলগুলোর নিজেদের দিকে তাকানোর। তিনি বলেন, “যদি কোনো দলের ব্যাটাররা স্পিন ভালো খেলতে না পারে, তাহলে সেটি ওই দলের ক্রিকেটারদের দুর্বলতা। ভারতের কিছু করার নেই।”

সন্দীপ ঘোষ কে নিয়ে কি বললেন জিতু কমল? অভিনয়ের পাশাপাশি লেখনীর জন্যও সুনাম

স্পিন ভালোভাবে খেলার দক্ষতা অর্জন করা

গম্ভীর সরাসরি সমালোচকদের উদ্দেশে বলেন, “যখন বিদেশি দলগুলো নিজেদের দেশে তিন দিনের মধ্যে টেস্ট শেষ করে, তখন কেউ কিছু বলে না। কিন্তু ভারতে যদি স্পিনাররা ভালো বল করে এবং টেস্ট পাঁচ দিন না চলে, তাহলে প্রশ্ন ওঠে।” তার মতে, বিদেশি ক্রিকেটারদের উচিত ভারতকে চ্যালেঞ্জ জানাতে হলে স্পিন ভালোভাবে খেলার দক্ষতা অর্জন করা।গম্ভীর আরও বলেন, “যখন আমরা অস্ট্রেলিয়া, ইংল্যান্ড বা দক্ষিণ আফ্রিকায় খেলতে যাই এবং টেস্ট আড়াই দিনে শেষ হয়ে যায়, তখন কেউ কিছু বলে না। কিন্তু যখন ওই দলগুলো ভারতে আসে এবং খেলা দু-আড়াই দিনে শেষ হয়ে যায়, তখন সকলেই অভিযোগ করে যে স্পিনাররা বেশি সুবিধা পেয়েছে।”

পশ্চিম মেদিনীপুরে বন্যার ভয়াবহতা: মুখ্যমন্ত্রীর সমালোচনা

তিনি যুক্ত করেন, “যদি উইকেট দ্রুত বোলিংয়ের জন্য সহায়ক হত, তাহলে কেউ কিছু বলত না। তাই, আমার মনে হয়, সবার উচিত নিরপেক্ষভাবে বিষয়টি দেখা। বিশ্বে এমন কোনো উইকেট তৈরি করা সম্ভব নয় যেখানে ম্যাচ সবসময় পাঁচ দিন চলবে। তাই প্রতিপক্ষদের অবশ্যই শিখতে হবে কীভাবে স্পিনারদের মোকাবিলা করতে হয়।”গম্ভীরের মতে, পিচের চরিত্রের থেকে বেশি গুরুত্বপূর্ণ হল ক্রিকেটারদের সব ধরনের পিচে খেলার দক্ষতা। ভারতীয় দলের হেড কোচ হিসেবে তিনি বলেন, “ভালো টেস্ট চাইলে কোয়ালিটি থাকতে হবে। টার্নিং ট্র্যাকে স্পিন ভালো খেলতে হবে এবং সবুজ উইকেটে দ্রুত বোলিংও ভালোভাবে সামলাতে হবে। তাই মনে হয়, এ বিষয়ে বিতর্ক বন্ধ হওয়া উচিত। বিদেশি ক্রিকেটারদের পিচের চরিত্র বদলের কথা না ভেবে, স্পিন খেলার দক্ষতা অর্জন করা উচিত।”গম্ভীরের এই মন্তব্যগুলো ক্রীড়া মহলে নতুন আলোচনার জন্ম দিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর