grey wolf

ব্যুরো নিউজ,৩০ আগস্ট: গত দেড় মাসে ৬ টি শিশু সহ সাত জন মানুষ খেকো নেকড়ের দলের হামালার শিকার হয়েছে।জখম হয়েছে আরো ২২ জন। উত্তরপ্রদেশের সমগ্র তরাই অঞ্চলজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে মানুষ খেকো নেকড়ের দল। এই মানুষ খেকো নেকড়ের দলের শিকার ৬ জন শিশু।এখনো পর্যন্ত জখম এর সংখ্যা ২২। নেকড়ে হানার ঘটনা মূলত ঘটছে উত্তরপ্রদেশের বহরাইচ জেলার মহোসি ব্লকের সিসিয়া পঞ্চায়েত এবং তার আশেপাশের অঞ্চলগুলিতে। স্থানীয় সূত্রের খবর ওই মানুষ থেকো নেকড়ের দলে মোট তিনটি নেকড়ে রয়েছে।

আরজি কর ভোলা যাবে না, সোশ্যাল মিডিয়ায় পুলিশের পোষ্ট নিয়ে সরব শুভেন্দু

উত্তরপ্রদেশের বনদপ্তরের ২২ টি দল গঠন

ওই নেকড়ের দলের সন্ধানে উত্তরপ্রদেশের বনদপ্তর ইতিমধ্যেই ২২ টি দল গঠন করেছেন। এই দলে বনকর্মীদের পাশাপাশি রয়েছেন দক্ষ নিশানার শিকারি এবং বন্যপ্রাণ বিশেষজ্ঞেরা। পাশাপাশি রয়েছে ড্রোন, নাইট ভিশনস সহ বিভিন্ন আধুনিক সরঞ্জাম। উত্তরপ্রদেশের বনমন্ত্রী অরুণ কুমার সাক্সেনা বুধবার গোটা এলাকা পরিদর্শন করেন। তিনি বলেছেন , নেকড়ের দলকে ধরার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে যে ওই নেকড়ের দলটি নেপাল সীমান্তবর্তী কাটারনিয়াঘাট ব্যাঘ্র প্রকল্পের বাফারজন থেকে এসে লোকালয়ে ডেরা বেঁধেছে। বন্যপ্রাণী বিশেষজ্ঞরা বলছেন যে “সাধারণত নেকড়েরা লাজুক স্বভাবের প্রাণী। মানুষকে আক্রমণ তারা সহজে করে না”।

আকাশে ফের কালো মেঘ! এবার ইউনুস-ছাত্রনেতাদেরও কি হাসিনার অবস্থাই হবে?জানলে চমকে যাবেন

নেকড়ে ধরার জন্য যে দলটি গঠন করা হয়েছে তারা সকলে মিলে জঙ্গলে ঢুকে ড্রোন উড়িয়ে মানুষ খেকো নেকড়ের দলটিকে ধরার চেষ্টা করবে কিন্তু সেটা কতটা করা সম্ভব তা নিয়েও প্রশ্ন রয়েছে। ১৯৭২ সালের ভারতীয় বন্যপ্রাণ সংরক্ষণ আইন অনুযায়ী ধূসর রংয়ের নেকড়ে ১ নম্বর তফসিল এবং সর্বোচ্চ সংরক্ষিত প্রজাতি। সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী ভারতে ধূসর নেকড়ের সংখ্যা আনুমানিক ৩০০০ এর ও কম।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর