Civil war in Myanmar. Warning for Indians

ব্যুরো নিউজ, ৭ ফেব্রুয়ারি: পড়শি দেশ মায়ানমারে প্রবল গৃহযুদ্ধ। দেশের অন্দরে সেনাবীহিনীর সঙ্গে চলছে বিরোধ। মায়ানমারের বর্ডার গার্ড পুলিশের ওপর চলে হামলা। এই অবস্থায় কার্যত ভেঙে পড়েছে মায়ানমারের নিরাপত্তা ব্যবস্থা। মায়ানমারের প্রতিবেশি দেশ ভারত, বাংলাদেশে বাড়ছে অনুপ্রবেশ। মায়ানমারে এই সংঘাতের জেরে সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশও বাংলাদেশের কাছে আশ্রয় নিয়েছে।

মায়ানমারে প্রবল গৃহযুদ্ধ | রোহিঙ্গা নিয়ে সতর্ক থাকতে হবে এ রাজ্যকেও

Civil war in Myanmar

ভারতীয়দের জন্য কী সতর্কবার্তা বিদেশ মন্ত্রকের?

সংঘর্ষের হাত থেকে বাঁচতে সীমান্তে ভিড় জমাচ্ছেন মায়ানমারের সাধারণ নাগরিকরাও। এই পরিস্থিতিতে এবার ভারতীয়দের জন্য সতর্কবার্তা জারি করল কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক। বিদেশ মন্ত্রকের তরফে ভারতীয় নাগরিকদের অবিলম্বে মায়ানমারের রাখিনে অঞ্চল ছাড়তে বলা হয়েছে।

মায়ানমারে পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে। প্রায় ভেঙে পড়েছে নিরাপত্তা ব্যবস্থা। সীমান্তরক্ষীরাও পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিচ্ছে। ফলে অসহায় অবস্থায় সেখানকার সাধারণ নাগরিকরা সীমান্তে জরো হচ্ছেন। বাংলাদেশ ও ভারতে বাড়ছে অনুপ্রবেশকারীর সংখ্যা। মায়ানমারে ব্যহত যোগাযোগ ব্যবস্থা। যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় প্রয়োজনীয় সামগ্রীর তীব্র সঙ্কট দেখা দিয়েছে। হলে মায়ানমারে বসবাসকারী ভারতীয়দের রাখিনে অঞ্চল যেতে বারন করা হচ্ছে। এমনকি সেখানের বাসিন্দাদেরও ওই অঞ্চল ছাড়তে নির্দেশ দিয়েছে বিদেশ মন্ত্রক। এছাড়া মায়ানমার সীমান্ত লাগোয়া মণিপুর ও মিজোরামেও এই অশান্তির আঁচ পড়তে পারে বলে আশঙ্কা।  ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর