baking soda and baking powder

ব্যুরো নিউজ,২৫ আগস্ট: বেকিং সোডা এবং বেকিং পাউডারের কথা আমরা সবাই জানি । কিন্তু আমরা অনেকেই জানিনা যে এই দুটি উপাদানের কাজ কি। আবার আমরা অনেকেই জানিনা যে বেকিং সোডা এবং বেকিং পাউডারের পার্থক্যটা কোথায়? দুটি পাউডার ই কিন্তু দেখতে এক। আলাদা করে চেনা যায় না তবে কাজ কিন্তু ভিন্ন। আসুন জেনে নেওয়া যাক বেকিং সোডা এবং বেকিং পাউডারের পার্থক্য।

ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণবঙ্গে স্বাভাবিক বর্ষা

বেকিং সোডা এবং বেকিং পাউডারের পার্থক্য

প্রথমেই জেনে নিই বেকিং সোডা আসলে কি এবং কি কাজে ব্যবহার করা হয়। খুব সহজ ভাষায় বোঝানো যাক । বেকিং সোডার রাসায়নিক নাম হল সোডিয়াম বাই কার্বনেট। বেকিং সোডা আমরা আটা এবং ময়দায় ব্যবহার করি। কেক তৈরির সময় আমরা বেকিং সোডা মেশাই  তার ফলে কেকটি খুলে ফেঁপে ওঠে ।বেকিং সোডা না দিলে কেক বা ব্রাউনী নরম তুলতুলে এবং ফাঁপা হয় না। তাই কেক বা ব্রাউনি তৈরি করা করার জন্য বেকিং সোডা মেশাতে হয় । তার ফলে কেক তুলতুলে নরম এবং ফাঁপা হয় ।নইলে চ্যাপ্টা হয়ে শক্ত হয়ে যায়। কিন্তু বেকিং সোডা খুব বেশি ব্যবহার করা যায় না ।এতে কেক বা ব্রাউনি যাই আপনি তৈরি করুন না কেন তার স্বাদ নষ্ট হয়ে যায়। বেকিং সোডা তে এসিড উপাদান থাকে না তাই বেকিং সোডার সাথে লেবুর রস , চিনি ,দই এবং অন্যান্য সামগ্রী মেশাতে হয়।

নির্যাতিতার বিচার চাই, কুরুক্ষেত্রের কৃষ্ণের আহ্বানে রাস্তায় নামছে বিশ্ব হিন্দু পরিষদ

এবার দেখে নেব বেকিং পাউডার কি এবং এটি কিসে ব্যবহার করা হয়।
বেকিং পাউডার সাধারণ তাপমাত্রাতেও কোন মিশ্রণকে ফুলিয়ে তোলে। কেক তৈরি করার সময় যখন দুধ , ডিম , আটা এবং বেকিং পাউডার ব্যবহার করা হয় তরল দুধ এবং ডিমের সংস্পর্শে এসে সেই মিশ্রণটিকে ফুলিয়ে ফাঁপিয়ে তোলে। বেকিং পাউডার এ অম্ল উপাদান অর্থাৎ এসিড উপাদান থাকে। এবং বেকিং সোডার ক্ষেত্রে এসিড উপাদান যোগ করতে হয় । যে রেসিপিতে লেবুর রস , দুধ বা ভিনেগার রয়েছে তাতে সাধারণত বেকিং সোডা বেশি ব্যবহৃত হয়। এবং বিস্কুট ,প্যানকেকের ক্ষেত্রে বেকিং পাউডার ব্যবহার করা হয়। কারন বিস্কুট ,প্যানকেকে অম্ল উপাদানের দরকার পড়ে না।
অবশ্য কেক যখন আমরা তৈরি করি তখন বেকিং পাউডার এবং বেকিং সোডা দুটি উপাদানই মেশাতে হয়।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর