Aadhaar card canceled in Matua inhabited area

ব্যুরো নিউজ, ২০ ফেব্রুয়ারি: বেশ কিছুদিন ধরেই রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষের কাছে আধার কার্ড বাতিল হয়ে যাওয়া সংক্রান্ত চিঠি আসতে দেখা যাচ্ছে। বিষয়টি নিয়ে উপভোক্তাদের মধ্যে আতঙ্ক ছড়ায়। এবার আধার কার্ড বাতিল সংক্রান্ত চিঠি আসলো মতুয়া অধ্যুষিত এলাকাতে।

আশ্বাসের পরেও এলাকায় আধার কার্ড বাতিলের চিঠি 

উল্লেখ্য, গতকাল রাজ্যের বিভিন্ন জায়গার সাথে বনগাঁতেও আধার কার্ড বাতিলের চিঠি যায়। কেন্দ্রীয় মন্ত্রকের সাথে কথা বলে বিজেপি নেতৃত্ব জানিয়েছিলেন, ওই আধার কার্ডগুলি যান্ত্রিক গোলোযোগের কারণেই নিষ্ক্রিয় হয়েছিল। সেগুলি ২৪ ঘণ্টার মধ্যেই আবার সক্রিয় হয়ে যাবে। বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার ও রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সোমবার রাতের মধ্যেই আধার কার্ডের সমস্যার সমাধান হয়ে যাওয়ার আশ্বাস দিয়েছিলেন। আশ্বাস দেওয়ার পরেও এবার মতুয়া অধ্যুষিত বাগদার হেলেঞ্চার একটি গ্রামের ৩৩ জনের নতুন করে আধার কার্ড বাতিলের চিঠি এল। আধার কার্ড বাতিলের চিঠি পেয়ে আতঙ্কিত হয়ে রয়েছেন ওই এলাকার বাসিন্দারা। তাঁরা জানান, সমস্ত রকমের সরকারি পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন তাঁরা। 
Aadhaar card cancellation
এই বিষয়ে পুরাতন হেলেঞ্চার বাসিন্দা মহানন্দ বিশ্বাস জানান, আধার কার্ড বাতিল হয়ে যাওয়ার কারণে তাঁরা রেশন পাচ্ছেন না, ব্যাঙ্কের থেকে টাকা তুলতে পারছেন না। নানা সরকারি পরিষেবা থেকে তাঁরা বঞ্চিত হচ্ছেন। পুনরায় তাঁরা আধার কার্ড নথিভুক্তের দাবি জানাচ্ছেন। যদিও পুরাতন হেলেঞ্চার তৃণমূল কংগ্রেসের পঞ্চায়েত সদস্য রঞ্জিত বিশ্বাসের দাবি, এই এলাকার বেশিরভাগ বাসিন্দাই মতুয়া সম্প্রদায়ের। গ্রামের ৩৩ জনের কাছে আঁধার কার্ড বাতিলের চিঠি এসেছে। যার ফলে সবাই আতঙ্কে রয়েছেন। নানা পরিষেবা থেকে তাঁরা বঞ্চিত হয়ে রয়েছেন। 
Advertisement of Hill 2 Ocean
প্রসঙ্গত, রাজ্যের বেশ কিছু জায়গায় আধার কার্ড বাতিলের চিঠি পৌঁছানোর ফলে সেখানকার এলাকাবাসীরা আতঙ্কে রয়েছেন। অপরদিকে, রাজ্য সরকার ঘোষণা করেছে যে ১ মার্চ থেকে তাঁদের ১০০ দিনের শ্রমিকদের তাঁদের কাজের টাকা দেবে রাজ্য সরকার। সরাসরি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সেই টাকা ঢুকবে। ব্যাঙ্কের সাথে আধার কার্ডের লিঙ্ক থাকে। ফলে যাঁদের আধার কার্ড বাতিল হয়েছে তাঁরা আতঙ্কে রয়েছেন যে আধার কার্ড বাতিল হয়ে যাওয়ায় তাঁরা তাঁদের হকের টাকা পাবে তো? বিষয়টি নিয়ে চিন্তায় প্রশাসনও। 
এক ঝুড়ি উপহার নিয়ে জম্মুতে প্রধানমন্ত্রী

গতকাল এই বিষয়টি নিয়ে জেলাশাসকদের সাথে নবান্নে বৈঠক করেন মুখ্যসচিব বি পি গোপালিকা। বিজেপির বিরোধী দলনেতা দাবি করে, রাঁচির একটি আঞ্চলিক অফিস থেকে আধার কার্ডের যান্ত্রিক গোলযোগের ওই সমস্যা হয়েছে। খুব শীঘ্রই তার সমাধান হবে। এতো কিছুর পরেও আবার কীভাবে মতুয়া অধ্যুষিত এলাকায় চিঠি গেলো এখন সবার মনে সেই প্রশ্নই ঘোরাফেরা করছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর